সিনহা হত্যার রায়সহ কক্সবাজারে আলোচিত যত ঘটনা

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এএইচ সেলিম উল্লাহ, কক্সবাজার

পর্যটন নগরীর পাশাপাশি বিশ্বের বৃহত্তম রোহিঙ্গাদের আশ্রয় শিবির রয়েছে কক্সবাজারে। এ কারণে নানা ঘটনায় পুরো বছর জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দু থাকে জেলাটি। এবারও এর ব্যতিক্রম ছিল না। আলোচিত সিনহা হত্যার রায়, ডিজিএফআইয়ের কর্মকর্তা হত্যা, দেশে প্রথম মাদক মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড এবং আলোচিত ১০২ জন ইয়াবা কারবারির রায়সহ নানা ঘটনায় আলোচিত ছিল ২০২২ সাল।

পুরো বছর জুড়ে আলোচিত এসব ঘটনাগুলো হলো- ২০২২ সালের ৩১ জানুয়ারি পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার রায় ঘোষণা করেন কক্সবাজার জেলা ও দায়রা আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল। রায়ে বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ ও এসআই লিয়াকতকে ফাঁসির আদেশ দেয়া হয়। এপিবিএন’র তিন সদস্যসহ ৭জনকে খালাস ও ৬ জনকে যাবজ্জীবন সাজা দেয়া হয়।

২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। ৫ আগস্ট নিহতের বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালিন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান ও টেকনাফ থানার পরিদর্শক প্রদীপ কুমার দাশকে দুই নম্বর আসামি করে ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে কক্সবাজার আদালতে মামলা করেন। মামলায় প্রদীপ কুমার দাশ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া অন্য ১২ আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ১৩ ডিসেম্বর তদন্তকারী কর্মকর্তা জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) খাইরুল ইসলাম ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। এ মামলায় ৬৫ জনের সাক্ষ্য নেয়া হয়। মাত্র ৩৩ কার্যদিবসের মধ্যে মামলার সব বিচারিক কার্যক্রম শেষ করা হয় বলে জানিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

আলোচিত ১০১ জন ইয়াবা কারবারির রায় : ২০২২ সালের ২৩ নভেম্বর টেকনাফের আত্মস্বীকৃত ও আলোচিত ১০১ জন ইয়াবা ব্যবসায়ীর অস্ত্র ও ইয়াবা মামলার রায় ঘোষণা করে আদালত। এ মামলায় প্রত্যেকজনকে দেড় বছর করে সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে অর্থদণ্ড দেয় আদালত। আর অস্ত্র আইনে আনীত অভিযোগ প্রমানিত না হওয়ায় সবাইকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে । জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এই রায় দেন। এ রায়কে ঘিরে দেশব্যাপী ব্যাপক আলোচনার হয়। তথ্য মতে,২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে সাড়ে ৩ লাখ ইয়াবা, ৩০টি দেশীয় তৈরি বন্দুক ও ৭০ রাউন্ড গুলিসহ আত্মসমর্পণ করেন ১০২ জন ইয়াবা ব্যবসায়ীরা। টেকনাফ থানার তৎকালীন পরিদর্শক (অপারেশন) শরীফ ইবনে আলম বাদী হয়ে মাদক ও অস্ত্র আইনে তাদের বিরুদ্ধে পৃথক ২টি মামলা করে। মামলাটি তদন্ত একই বছর ২৬ অক্টোবর কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক তামান্না ফারাহর আদালতে ১০১ আসামির বিরুদ্ধে মামলার অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পরিদর্শক এবিএমএস দোহা। ২০২২ সালের ২৭ ফেব্রয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। তবে আত্মসমর্পণের বিষয়কে এজাহারে পুলিশের অভিযান এবং ইয়াবা ও অস্ত্র উদ্ধার বলে মামলা সাজানো হয়।

ডিজিএফআই কর্মকর্তা নিহত : ১৪ নভেম্বর বান্দরবানের তুমব্রু সীমান্তে মাদক চোরাচালানকারীদের গুলিতে প্রাণ হারান প্রেষণে প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরে (ডিজিএফআই) কর্মরত বাংলাদেশ বিমানবাহিনীর স্কোয়াডন লিডার রিজুওয়ান রুশদী। একই হামলায় গুরুতর আহত হন র‌্যাব সদস্য সোহেল বড়ুয়া এবং নিহত হয়েছেন সদ্য মা হওয়া সাজেদা বেগম (২০) নামে এক রোহিঙ্গা নারী। মাদকবিরোধী ঐ অভিযানে ভারী বিদেশি অস্ত্র গুদামের সন্ধানও পায় আইনশৃঙ্খলা বাহিনী।

মাদক মামলায় ৪ জনের ফাঁসি : ১৬ নভেম্বর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ১৩ লাখ ইয়াবা পাচারে দায়ের করা মামলায় এক রোহিঙ্গাসহ ৪ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেন। একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার করে অর্থদণ্ড প্রদান করা হয়েছে। মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিতরা হলেন : কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-১৩ এর ব্লক-এইস-১৬ এর মো. বশির আহমদের পুত্র মো. আয়াজ (৩৪), কক্সবাজার সদর ঝিলংজা ইউনিয়নের ২নং ওয়ার্ডের পাওয়ার হাউজ দক্ষিণ হাজীপাড়ার মৃত আবদুল মজিদের পুত্র আবুল কালাম (৩৭), খাগড়াছড়ি জেলার মানিকছড়ির পঞ্চরাম পাড়ার মকবুল আহমদের পুত্র আজিমুল্লাহ (৪৩) এবং একই এলাকার ফয়জুল হকের ছেলে আবুল কালাম (৩৭)। দেশের ইতিহাসে এটি প্রথম ইয়াবা পাচার মামলায় ফাঁসির আদেশ বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ফরিদুল আলম।

দিনদুপুরে মোর্শেদ বলি হত্যাকাণ্ড : গত ৭ এপ্রিল বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের চেরাংঘর স্টেশনবাজারে ইফতারি কিনতে গেলে মোর্শেদ বলি (৩৮) নামে এক যুবককে হাতুড়ি ও লাঠি দিয়ে পিঠিয়ে এবং কুপিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। চাঞ্চল্যকর এ হত্যাকান্ডে নিহতের ছোট ভাই জাহেদ আলী বাদী হয়ে ১৫-১৬ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

এক সাথে ২৮ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন : গত ৭ ডিসেম্বর কক্সবাজারে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেয়ার আগে ২৮টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া চারটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান জানান, আধুনিক ও পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে কক্সবাজারকে গড়ে তুলতে মহাপরিকল্পনায় ১০টি মেগা প্রকল্পসহ ছোট-বড় ৭২টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এরই মধ্যে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক, খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প, কক্সবাজার মেডিকেল কলেজ, লিংকরোড় থেকে হলিডে মোড় সড়ক এবং মহেশখালী ডিজিটাল আইল্যান্ডে সম্পন্ন হওয়া প্রকল্পের সুবিধা ভোগ করছে জনগণ। চলমান প্রকল্প থেকে আরও ২৮টি ইতোমধ্যে শেষ হয়েছে। সমাপ্ত হওয়ায় এসব প্রকল্প ৭ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।