দেশে শীত আরও বাড়ল

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

‘মাঘের শীতে বাঘ পালায়’ বলে একটি কথা চালু আছে। মাঘের শীতের তীব্রতা বোঝাতেই এমন প্রবাদের উৎপত্তি। মাঘ মাস তার আপন বৈশিষ্ট্য মেনেই এ বছর শীত বাড়াচ্ছে। তাতে বাঘ পালাচ্ছে কি না, তা বলা দুষ্কর। কিন্তু মানুষ শীতের তীব্রতা অনুভব করছেন। বিশেষ করে দেশের উত্তর জনপদের মানুষ। সেখানকার জনপদ তেঁতুলিয়ায় আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ তাপমাত্রা আগের দিনের চেয়ে কমেছে। আগামী তিন দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এরপর থেকে অবশ্য তাপমাত্রা বাড়তে পারে।

গতকাল বুধবার সকাল নয়টায় দেয়া আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কেএম নাজমুল হক গতকাল গণমাধ্যমকে বলেন, গত ২৪ ঘণ্টার তুলনায় দেশের সর্বত্র তাপমাত্রা কমেছে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ধারা আরও দুই দিন চলতে পারে। আগামী রোববার থেকে তাপমাত্রা আবার বাড়তে শুরু করতে পারে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।