আড়াইহাজারে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি সাইজিং মিলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মোমেন মিয়া (৪০) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলার গোপালদী পৌরসভার দাইরাদী গ্রামের হাজী কামাল হোসেনের মালিকানাধীন মেসার্স ইমন টেক্সটাইল অ্যান্ড সাইজিং মিলে এ ঘটনা ঘটে। নিহত মোমেন সিরাজগঞ্জ জেলার শাহাদাতপুর থানার আইবেড়া গ্রামের শাহজাহানের ছেলে এবং ওই টেক্সটাইলের সাইজিং ইউনিটের সিনিয়র অপারেটর।

গোপালদী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ফজলুল হক খান জানান, ঘটনার সময় মিলে শ্রমিকরা কাজ করছিল। ওই মিলের সাইজিং ইউনিটের একটি সাইজিং সিলিন্ডার বিস্ফোরিত হয়ে বয়লারের গরম পানিতে মোমেনের সারা শরীর ঝলসে যায়। তাকে উদ্ধার করে ঢাকাস্থ শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হলে দুপুর ১টার দিকে তিনি মারা যান।

এদিকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় সাইজিং ইউনিটের শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ওই টেক্সটাইলের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, অবৈধভাবে দীর্ঘদিন ধরে কম্প্রেসারের মাধ্যমে অতিরিক্ত গ্যাস সিলিন্ডারে জমা রাখা হয়। শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত না করে সিলিন্ডার থেকে সাইজিংয়ের বয়লার (বদ্ধ পাত্র যেখানে অতি উচ্চ তাপে পানি উত্তপ্ত করা হয়) চালানো হয়ে থাকে।

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক হাওলাদার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অবহেলার কারণে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে কি না, তা তদন্ত করা হচ্ছে। অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।