পুলিশি বাধায় ছত্রভঙ্গ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে রাস্তা অবরোধের চেষ্টা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়ক অবরোধ করার চেষ্টা করে একদল শিক্ষার্থী। তবে সেখানে অবস্থানের কিছুক্ষণের মধ্যেই পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়। গতকাল সোমবার বেলা দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নিতে চাইলে পুলিশ বাধা দেয়।

এরপর পুলিশের সঙ্গে আলোচনা করে তারা সড়কের একপাশে বসে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বেলা ১টার দিকে তারা শিক্ষা মন্ত্রণালয়ের অভিমুখে স্মারকলিপি জমা দেয়ার জন্য রওনা দিতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় কয়েকজন শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার পরামর্শ দেয় পুলিশ।

তবে শিক্ষার্থীরা সবাই একযোগে শিক্ষা মন্ত্রণালয়ের দিকে যেতে চাইলে পুলিশের সঙ্গে তাদের বাগ?বিতণ্ডা হয়। একপর্যায়ে শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিলে সেখানে যান চলাচল বন্ধ হয়ে যায়। তখন পুলিশ তাদের ধাওয়া দিলে শিক্ষার্থীরা ছোটাছুটি করে প্রেসক্লাবের সামনে সড়ক থেকে চলে যান। এ সময় আশপাশের লোকজনের মাঝেও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

দুপুর পৌনে ২টার দিকে পুলিশ প্রেসক্লাবের সামনে সড়ক থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেয়। শিক্ষার্থীরা জানিয়েছেন, এসএসসি ২০২১ ব্যাচের শিক্ষার্থীরা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছিলেন। এটি একটি যৌক্তিক দাবি।

তারা বলছেন, সুযোগ চাওয়া কোনো অন্যায় নয়। তারা বলেন, মানুষ একবার হেরে গেলে তাকে সুযোগ দিতে হয়। তাহলে তিনি আবার চেষ্টা করতে পারেন। কিন্তু এখানে সুযোগ দেয়া হয় না। এখানে মূল্যহীন বস্তুর মতো একবারে থামিয়ে দেয়া হয়।

শিক্ষার্থীরা আরও বলেন, ২০১৪ সালের আগে যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগ না থাকত, তাহলে অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ে সেই চমৎকার চমৎকার শিক্ষকরা থাকতেন না।

শিক্ষার্থীরা আরও বলেন, শিক্ষামন্ত্রী স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে হস্তক্ষেপ করতে পারবেন না বলে জানিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয় যদি অন্ধ হয়ে যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি পথভ্রষ্ট হয়ে যায়, দেশের উন্নতি হয় এমন কাজে বাধা দেয়, সে ক্ষেত্রে কী হস্তক্ষেপ করতে পারবেন না! এ ক্ষেত্রে সরকারের সুদৃষ্টি কামনা করেন তারা।