পার্বত্য চট্টগ্রামে খুন গুম ও অপহরণে মানবাধিকার লঙ্ঘন হয়েছে

জাতীয় মানবাধিকার কমিশন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো ও রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রামে চলমান অপহরণ, গুম-খুনসহ সশস্ত্র তৎপরতার মাধ্যমে ব্যাপক চাঁদাবাজির মতো ঘটনাগুলোয় বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন অসন্তুষ্ট বলে মন্তব্য করেছেন সংস্থাটির চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে আলাপ করে আমরা বুঝতে পারছি পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এটা আমাদের জন্য দুঃখজনক। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে এখনো হতাশ হওয়ার মতো পরিস্থিতি ঘটেনি। আমরা চাই একটি সমৃদ্ধিশালী সোহার্দ্যপূর্ণ পার্বত্য চট্টগ্রাম গড়ে উঠুক।

সকল সম্প্রদায়ের মানুষজন অসম্প্রদায়িক মতাদর্শে একই সঙ্গে বসবাস করুক। এই লক্ষ্যে অত্রাঞ্চলের সকল সম্প্রদায়ের মানুষজনকে সহনশীল হওয়ার আহবানও জানিয়েছেন কমিশন চেয়ারম্যান। গতকাল মঙ্গলবার বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন কর্তৃক রাঙামাটিতে আয়োজিত গণশুনানি পরিচালনাকালে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন। রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট হলে আয়োজিত উক্ত অনুষ্ঠানে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, রাঙামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য মো. সেলিম রেজা, নারায়ণ চন্দ্র সরকার, কংজরী চৌধুরীসহ কমিশনের সব সদস্য ও তিন পার্বত্য জেলার জনপ্রতিনিধি, হেডম্যান, কারবারী, রাজনৈতিক দল, গণমাধ্যম কর্মী কলেজ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানবাধিকার কমিশন চেয়ারম্যানের পরিচালনায় গণশুনানিতে তিন পার্বত্য জেলা থেকে আগত বিভিন্ন সম্প্রদায়ের সাধারণ মানুষজন বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বলেন, ২ ডিসেম্বর শান্তিচুক্তি হলেও পার্বত্য এলাকায় শান্তি ফিরে আসেনি। যাদের সঙ্গে চুক্তি করেছে সরকার তারা এখনো অস্ত্র ছাড়েনি। চুক্তিতে অবৈধ অস্ত্র সরকারের কাছে জমাদানের মাধ্যমে আত্মসমর্পণ করতে হবে উল্লেখ থাকলেও পাহাড় থেকে তারা অস্ত্র জমা না দিয়ে প্রতিনিয়ত খুন-গুমসহ পাহাড়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে রাখছে।