আদর্শ প্রকাশনীকে মুচলেকা দিতে বললেন হাইকোর্ট

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

যে তিনটি বইয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে ওই বইগুলো স্টলে রাখা হবে না- এই মর্মে মুচলেকা দাখিলের জন্য আদর্শ প্রকাশনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দের বিষয়ে আদেশের জন্য আজ দিন ধার্য করেছেন আদালত। পাশাপাশি বাংলা একাডেমির আপত্তি থাকা তিনটি বই আদালতে দাখিল করতে বলা হয়েছে।

গতকাল বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক।

ব্যারিস্টার অনীক আর হক আদর্শ প্রকাশনীকে বইমেলায় স্টল বরাদ্দ দেয়ার আর্জি জানান। তিনি বলেন, যে বইয়ের বিষয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে স্টলে সে বই রাখা হবে না।

তখন হাইকোর্ট প্রশ্ন রাখেন, যে তিনটি বই নিয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে ওই বইগুলো বাদ রেখে আদর্শ প্রকাশনীকে বই মেলায় স্টল বরাদ্দ দিলে সমস্যা কোথায়? আমরা মনে করি, সমস্যা থাকার কথা নয়।

এ সময় সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেয়ার বিষয়ে আপত্তি জানান।

গত ২ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহবুবুর রহমান রিটটি দায়ের করেন।

রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়। একই সঙ্গে দ্রুততম সময়ের মধ্যে প্রকাশনা সংস্থাটিকে স্টল বরাদ্দ দেয়ার নির্দেশনা চাওয়া হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে রিটে বিবাদী করা হয়। রিট আবেদনে বলা হয়, কেবল একটি বইয়ের জন্য কাগজে-কলমে মেলাতে পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে। বাংলা একাডেমি আইন-২০১৩ অনুযায়ী তাদের এমন সিদ্ধান্তের কোনো বৈধতা নেই।