ইউক্রেনকে আরো ৪০ কোটি মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ইউক্রেনের নিরাপত্তায় কিয়েভ বাহিনীর জন্য বিভিন্ন ধরনের গোলাবারুদসমৃদ্ধ ৪০ কোটি মার্কিন ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

নতুন প্যাকেজে নির্ভুল রকেট সিস্টেম ও আর্টিলারি রয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, এই সামরিক সহায়তা প্যাকেজটিতে ইউক্রেনের আত্মরক্ষায় কার্যকরভাবে ব্যবহারযোগ্য হিমার্স ও হাউইটজারসহ অন্যান্য গোলাবারুদ রয়েছে। খবর বিবিসির।

প্যাকেজটিতে পদাতিক যুদ্ধ যানবাহনের জন্য গোলাবারুদ এবং নদী ও অন্যান্য পানির বাধা অতিক্রম করার জন্য ব্যবহারের সেতু চালু করা হয়েছে।

গত বছরের ফেব্রয়ারি মাসে ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর কিয়েভকে দ্রুত সমর্থন প্রদানে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য বেশ কয়েকটি রাষ্ট্রের সাহায্য সমন্বয় করার পর আন্তর্জাতিক সমর্থনের লক্ষে একটি জোট গঠনের নেতৃত্ব দিয়েছে।

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ও উন্নত ভারী ট্যাঙ্কসহ কিছু আইটেমের জন্য কিয়েভ চাপ দিলে আন্তর্জাতিক সমর্থকরা তা দিতে প্রাথমিকভাবে অনিচ্ছা প্রকাশ করলেও শেষ পর্যন্ত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে তারা পশ্চিমা যুদ্ধবিমান দেয়ার ব্যাপারে এখনো কোনো প্রতিশ্রুতি ব্যক্ত করেনি।

ইউক্রেনের মিত্র দেশগুলো তাদের প্রতিশ্রুতি অনুসারে দেশটির সৈন্যদের নতুন অস্ত্রের প্রশিক্ষণ দিচ্ছে।