ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মে মাসের ১৯ তারিখে অনুষ্ঠিত হবে। গতকাল সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। পিএসসির সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের সকল সদস্যের সম্মতিক্রমে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মে মাসের ১৯ তারিখে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার কর্মকর্তা নেয়া হবে। নন-ক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জনকে। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি।

২ হাজার ৩০৯ জন ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত