ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইনজীবী সমিতি নির্বাচনে বৈধতা চ্যালেঞ্জ করে রিট

আইনজীবী সমিতি নির্বাচনে বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) সদ্য অনুষ্ঠিত নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বার নির্বাচনে বিএনপিপন্থি নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ রিট দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার, ডিবিপ্রধান ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়টি সংশ্লিষ্ট কোর্টের রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল আব্বাছ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

১৬ মার্চ বিকাল ৫টায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ।

নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপিপন্থিরা ভোট দেয়া থেকে বিরত থাকেন। একই সঙ্গে তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে ভোটের দাবি জানান।

নির্বাচন উপ-কমিটির অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির জানান, দুই দিনব্যাপী নির্বাচনে ৮ হাজার ৬২০ ভোটারের মধ্যে ৪ হাজার ১৩৭ জন ভোট দিয়েছেন। নির্বাচনের প্রথম দিন দুই হাজার ২১৭ জন এবং দ্বিতীয় দিন ১ হাজার ৯২০ জন আইনজীবী ভোট দেন।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ১৪টি পদের সবক’টিতে নিরঙ্কুশ জয় পেয়েছে সাদা প্যানেল। এ প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল পুনর্নির্বাচিত হন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত