ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্বল্প আয়ের জনগোষ্ঠীতে ‘অল্প বয়সে’ গর্ভধারণ বেশি

স্বল্প আয়ের জনগোষ্ঠীতে ‘অল্প বয়সে’ গর্ভধারণ বেশি

দেশে স্বল্প আয়ের পরিবারগুলোতে অল্প বয়সেই (১৮ বছরের আগে) গর্ভধারণের প্রবণতা বেশি। এমনকি, যারা ১৮ বছর বয়সের আগেই গর্ভধারণ করেন, তাদের হার রংপুরে সর্বোচ্চ (৪৮.৯ শতাংশ)। সম্প্রতি দেশের ৬৪ জেলায় ৩১৭৫ পরিবারে পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠেছে। গতকাল বুধবার ঢাকার একটি হোটেলের কনফারেন্স হলে আয়োজিত এক সভায় ‘মনিটরিং দ্য ইমপ্লিমেন্টেশন অব এসডিজিস ফর এনশিওরিং গার্লস অ্যান্ড চাইল্ড রাইটস ইন বাংলাদেশ’ শীর্ষক এই জরিপটি প্রকাশ করা হয়। ওয়াই-মুভস প্রকল্পের আওতায় অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ, ইয়েস বাংলাদেশ এবং ইউথ ফর চেঞ্জ।

জরিপ প্রসঙ্গে বলা হয়, জুন ২০২১ থেকে জানুয়ারি ২০২২ সময়কালে যুবদলের মাধ্যমে জরিপটির উপাত্ত সংগ্রহ করা হয়। দৈবচয়ন প্রক্রিয়ায় দেশের ৬৪ জেলায় ৩১৭৫ পরিবার, বিশেষ করে ১৫ থেকে ৪৯ বছর বয়সি নারীর অংশগ্রহণে এই জরিপটি পরিচালিত হয়। এতে দেখা গেছে, সর্বনিম্ন আয়ের পরিবারে (মাসিক ২৫০০ টাকা) ১৮ বছর বয়সের আগে গর্ভধারণের হার সবচেয়ে বেশি (৪৬.৩ শতাংশ)। জরিপে অংশগ্রহণকারী নারীদের ৩৫.৮ শতাংশই জানান যে তারা ১৮ বছর বয়সের আগেই গর্ভধারণ করেন, যার হার রংপুরে সর্বোচ্চ (৪৮.৯ শতাংশ)।

আয়োজনে আরো বক্তব্য দেন মহিলাবিষয়ক অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর আয়েশা সিদ্দিকী নার্গিস, গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) উপ-পরিচালক (ইনোভেশন) আরিফুল হক মামুন, মুস্তাসিম বিল্লাহ, উপপ্রধান, সাধারণ অর্থনীতি বিভাগ; ড. মুনিরা বেগম, জয়েন্ট চিফ, সাধারণ অর্থনীতি বিভাগ, ফেরদৌসি বেগম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের এসআরএইচআর লিড এবং এসডিজি প্ল্যাটফর্মের বিভিন্ন সদস্য প্রতিনিধি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত