চট্টগ্রামে পহেলা বৈশাখে বর্ণাঢ্য আয়োজন

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে প্রতি বছরের মতো আজ পহেলা বৈশাখ উদযাপনের নানা প্রস্তুতি নেয়া হয়েছে। ১৪ এপ্রিল বাংলা বর্ষপঞ্জির প্রথম দিন মানে পহেলা বৈশাখ। আজ বর্ষপঞ্জির হালখাতায় যুক্ত হবে ১৪৩০ বঙ্গাব্দ। যা জীর্ণ-পুরোনো, অশুভ ও অসুন্দর, তা পেছনে ফেলে নতুনের কেতন উড়িয়ে বাঙালি বরণ করে এই দিন। চৈত্রের দাবদাহ শেষে আজ শুরু হলো আরেকটি নতুন বছরের নতুন স্বপ্নের পথচলা। বাংলা নতুন বছরকে বরণ করতে প্রস্তুত চট্টগ্রামের সর্বস্তরের মানুষ। পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় অন্দোলিত হবে চট্টগ্রামের সিআরবির শিরিষতলা, ডিসি হিল, শিল্পকলার অনিরুদ্ধ মুক্তম। তবে রমজানের কারণে বৈশাখের এ আয়োজন থাকবে সীমিত পরিসরে।

আজ ভোর সাড়ে ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ডিসি হিলের মুক্তমঞ্চে বর্ষবরণের আয়োজন করবে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। এতে ৩২টি সংগঠনের সাংস্কৃতিক আয়োজন থাকবে। অন্যদিকে সিআরবির শিরিষতলায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একইভাবে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত থাকবে বর্ষবরণের নানা আয়োজন।

অন্যান্য বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট মঙ্গল শোভাযাত্রা বের করলেও এ বছর ক্যাম্পাস বন্ধ থাকায় মঙ্গল শোভাযাত্রা আয়োজন হচ্ছে না। তবে চট্টগ্রাম ‘চারুশিল্পী সম্মিলন’ নামের একটি সংগঠন পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের উদ্যোগ নিয়েছে। তারা আজ সকাল ৯টায় নগরের চট্টেশ্বরী রোড থেকে শুরু হয়ে কাজীর দেউড়ি মোড় ও জামালখান হয়ে চেরাগী পাহাড় চত্বর পর্যন্ত শোভাযাত্রা নিয়ে আসবে। একইভাবে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি থেকেও বর্ষবরণ উপলক্ষ্যে সকালে শোভাযাত্রা বের হবে। এবারও শিল্পকলা একাডেমির মঙ্গল শোভাযাত্রা শুরু হবে সকাল ৯টায়। বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক কর্মীরা অংশ নিবে এ মঙ্গল শোভাযাত্রায়।

এদিকে বর্ষবরণের এসব আয়োজনে উদীচী চট্টগ্রাম, সঙ্গীত ভবন, সুরাঙ্গন বিদ্যাপীঠ, সুর সাধনা সঙ্গীতালয়, স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম, সৃজামী, অদিতি সঙ্গীত নিকেতনসহ বিভিন্ন সংগঠনের শিল্পীরা সম্মিলিত গান পরিবেশন করবেন। বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, শব্দনোঙর, উচ্চচারক ও তারুণ্যের উচ্ছ্বাসসহ কয়েকটি সংগঠনের শিল্পীরা বৃন্দআবৃত্তি পরিবেশন করবেন। ওড়িষি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, নৃত্যনীড়, রাগেশ্রীসহ বিভিন্ন সংগঠনের শিল্পীরাও নৃত্য পরিবেশন করবেন। একইসঙ্গে শিল্পকলার অনিরুদ্ধ মুক্তমঞ্চে ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আয়োজনের বিষয়ে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ চট্টগ্রামের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার বলেন, প্রতি বছরের মতো এবার আয়োজন হচ্ছে পহেলা বৈশাখের বর্ণাঢ্য কর্মসূচি। এই দিনটি বাংলাদেশের সবচাইতে বড় উৎসবগুলোর একটি। এবছরও রমজান এবং তার মধ্যে শুক্রবার পড়েছে সেক্ষেত্রে এবারের আয়োজনটাও সীমিত পরিসরে হবে। আজ সকাল সাড়ে ৬টায় শুরু হবে বর্ষবরণের আয়োজন এবং শেষ হবে দুপুর ১২টায়। আমাদের সব রকমের প্রস্তুতি নেয়া হয়েছে। চট্টগ্রামের প্রায় ৩২টি সংগঠনের শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন।

এ ব্যাপারে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু বলেন, শিল্পকলা একাডেমি এবং জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বর্ষবরণের আয়োজন করা হয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠনের শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিবেন। সকালে শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হবে। সিএমপি সূত্র জানায়, বর্ষবরণের সব অনুষ্ঠান নির্বিঘ্নভাবে পালন করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাা নেয়া হয়েছে। প্রতিটি থাকবে পর্যাপ্ত পুলিশ।