স্ত্রীকে উদ্ধারে রিট

বন্দিদশা থেকে হাইকোর্টে হাজিরের নির্দেশ

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিয়ে করা স্ত্রীকে শশুরবাড়িতে আটকে রাখার ঘটনায় স্বামীর রিট দায়েরের পরিপ্রেক্ষিতে পিরোজপুরের কাউখালীর সানজানা ইসলাম জেরিনকে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৮ মে সকাল সাড়ে ১০টায় জেরিনের বাবা মীর শাহজালালকে জেরিনকে আদালতে নিয়ে আসতে বলা হয়েছে। একইসঙ্গে জেরিনকে আটকে রাখার ঘটনা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। মামলার বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। গত ৪ এপ্রিল বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গতকাল বুধবার আদেশের লিখিত অনুলিপি হাতে পেয়েছেন বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী মো. জেআর খান রবিন। জানা গেছে, পূর্ব পরিচয়ের সূত্র ধরে ২০২২ সালের ৬ মার্চ বিবাহবন্ধনে আবদ্ধ হন ঢাকার একটি জাতীয় দৈনিক পত্রিকার সাংবাদিক মানিক খন্দকার ও পিরোজপুরের কাউখালীর সানজানা ইসলাম জেরিন। ঢাকাতে বিয়ে অনুষ্ঠিত হওয়ার পর কিছুদিন একসঙ্গে বসবাস করেন তারা। তবে চলতি বছর বিষয়টি পারাবারিকভাবে জানাজানি হলে জেরিনকে তার বাবা সুকৌশলে গ্রামের বাড়িতে নিয়ে আটকে রাখেন। আইনজীবী জানান, বাড়িতে নিয়ে আটকে রাখার পর স্বামীকে তালাক দিতে জেরিনকে মানসিক ও শারীরিক নির্যাতন করে তার পরিবার। পরিবারের কথা না শুনলে জেরিন ও তার স্বামীকে মেরে ফেলাসহ মিথ্যা মামলায় জড়িয়ে দেওয়ারও হুমকি দেয়া হয়। এ ঘটনায় রিটকারী মানিক খন্দকার সংশ্লিষ্ট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। তিনি বারবার স্ত্রীকে উদ্ধারের চেষ্টা চালিয়ে ব্যর্থ হন। পরে প্রতিকার হিসেবে স্ত্রীকে উদ্ধার চেয়ে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

পরে রিটের শুনানি নিয়ে জেরিনকে আদালতের সামনে হাজিরের নির্দেশ দেন হাইকোর্ট। শুনানিকালে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। আর রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. জেআর খান রবিন ও শাম্মী আক্তার। তাদেরকে সহযোগিতা করেন আইনজীবী মো. বাহাউদ্দিন আল ইমরান।