ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাপানে বার্ড ফ্লু’র তীব্র সংক্রমণ

মৃত লক্ষাধিক হাঁস-মুরগি

মৃত লক্ষাধিক হাঁস-মুরগি

জাপানে বার্ড ফ্লু’র তীব্র সংক্রমণ দেখা দিয়েছে। এ ভয়ঙ্কর রোগে দেশটির লাখ লাখ হাঁস ও মুরগি মারা গেছে। এদিকে এনএইচকের এক প্রতিবেদনে বলা হচ্ছে যে হাঁস-মুরগির ঘাটতির কারণে সেখানে ডিমের দাম বেড়ে হয়েছে আকাশছোঁয়া। দি জাপান টাইমস জানিয়েছে যে দেশটিতে এখন পর্যন্ত রেকর্ডসংখ্যক পাখি ও হাঁস-মুরগি মারা গেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, এবার মৃত হাঁস-মুরগিগুলোকে মাটিচাপা দেয়ার পর্যাপ্ত স্থান পাওয়া যাচ্ছে না।

জাপানে অক্টোবর থেকে এখনো পর্যন্ত ১ কোটি ৭০ লাখ পাখি এবং মুরগি মারা গেছে। এতেই ডিমের দাম বেড়ে হয়েছে আকাশছোঁয়া। বাধ্য হয়ে কিছু রেস্তোরাঁ তাদের খাবারের তালিকা থেকে ডিম দিয়ে তৈরি খাবার বিক্রি বন্ধ করে দিয়েছে।

ভাইরাসটি ছড়িয়ে পড়া রোধে হাঁস-মুরগি হত্যা করে মাটিচাপা দিতে বাধ্য হচ্ছেন স্থানীয় কর্তৃপক্ষ ও খামার মালিকরা। রাষ্ট্রীয় সম্প্রচারকারী এনএইচকের এক প্রতিবেদনে বলা হয়, জমির ঘাটতির কারণে মৃত হাঁস-মুরগিকে চাপা দেয়া যাচ্ছে না।

জাপানের ২৬টি অঞ্চল এবং প্রদেশের মধ্যে ১৬টিতেই মৃত পাখিগুলো মাটিচাপা দেয়ার জন্য পর্যাপ্ত জমির অভাব রয়েছে। একই সময়ে ভয়ঙ্কর বার্ড ফ্লু’র বিরুদ্ধে লড়াই করছে দেশটি। এই ভাইরাসে আক্রান্তদের মৃত্যুহার শতভাগ। আক্রান্ত হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই মারা যায় পাখি ও হাঁস-মুরগি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত