ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকায় তাপপ্রবাহের দাপট থাকবে, তিন বিভাগে হতে পারে বৃষ্টি

ঢাকায় তাপপ্রবাহের দাপট থাকবে, তিন বিভাগে হতে পারে বৃষ্টি

চলতি এপ্রিলে একদিনও বৃষ্টির দেখা পায়নি রাজধানীবাসী। তাপপ্রবাহের দাপটে প্রতিটি প্রাণেই তাই হাঁসফাঁস অবস্থা। মাঝে সিলেটে ক’দিন বৃষ্টি ঝরলেও সারা দেশেই অব্যাহত রয়েছে তীব্র গরম। এমন অবস্থায় আগামী ২৪ ঘণ্টায়ও রাজধানীতে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে দেশের তিন বিভাগের দু-এক জায়গায় এই সময়ে বিচ্ছিন্নভাবে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাশাপাশি এই সময়ে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। তবে পূর্বাভাসে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ ঢাকা এবং রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়াও পূর্বাভাসে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানে হয়েছে।

গত বুধবার সকালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও রাজশাহীর ঈশ্বরদীতে, ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে, ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর আজ সকালে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত