৫ সিটি থেকে প্রচারণা সামগ্রী সরানোর নির্দেশ ইসির

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আজ বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। এদিন মনোনয়নপত্র জমা দেয়ার সময় কোনো রকম শোডাউন করা যাবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অন্যথায় কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে ইসির পক্ষ থেকে হুঁশিয়ারি দেয়া হয়েছে। এছাড়া আসন্ন পাঁচ (গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট) সিটি নির্বাচনি এলাকা থেকে সব ধরনের প্রচারসামগ্রী সরানোর নির্দেশ দিয়েছে কমিশন। মনোনয়ন দাখিলের শেষ তারিখ রাত ১২টার আগেই নিজ উদ্যোগে প্রার্থীদের এসব প্রচারসামগ্রী সরাতে ইসির নির্দেশ। গাজীপুর সিটিতে মনোনয়নপত্র জমা দেয়ার সময় কোনো রকম শোডাউন না এবং মনোনয়নপত্র জমা দেয়ার সময় পাঁচজনের বেশি লোক সঙ্গে নেয়া যাবে না উল্লেখ করে গতকাল বুধবার ইসির সহকারী সচিব (জনসংযোগ) মো. আশাদুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি, রাজনৈতিক দল বা কোনো প্রার্থীর পক্ষে কোনো সংস্থা বা প্রতিষ্ঠান আচরণবিধি ভঙ্গ করলে কমিশন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

পাঁচ সিটি নির্বাচনি এলাকা থেকে সব ধরনের প্রচারসামগ্রী সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়ন দাখিলের শেষ তারিখ রাত ১২টার আগেই নিজ উদ্যোগে প্রার্থীদের এসব প্রচারসামগ্রী সরাতে হবে। এজন্য ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বরাবর চিঠি দিয়েছে সাংবিধানিক এ সংস্থাটি। গত মঙ্গলবার নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠি থেকে এ তথ্য জানা যায়। সম্প্রতি পাঁচ সিটি ভোটের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল। বাছাই ৩০ এপ্রিল। এ সিটিতে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে ও ভোট ২৫ মে। খুলনা ও বরিশাল সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন। এছাড়া রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। এই দুই সিটিতে মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ জুন।

চিঠিতে বলা হয়, গাজীপুর সিটি করপোরেশন আগামী ২৫ মে, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটির নির্বাচন ২১ জুন অনুষ্ঠিত হবে। সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াললিখন, বিলবোর্ড, গেট, তোরণ, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী ও নির্বাচনি ক্যাম্প থাকলে সেগুলো অপসারণের নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনি প্রচারসামগ্রী থাকলে, তা মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ রাত ১২টার আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে নির্দেশনা প্রদান প্রয়োজন।

ইসি জানায়, নির্ধারিত সময়ে উপর্যুক্ত প্রচারসামগ্রীগুলো অপসারণ-সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে নির্দেশ প্রদানের অনুরোধ করা হলো।