দুই প্রতিষ্ঠানে রবীন্দ্র জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশ : ১০ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত সোমবার ২৫ বৈশাখ ১৪৩০ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কর্মসূচি পালন করে নানা সংগঠন ও প্রতিষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি : এ উপলক্ষ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত জেলাসহ সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয় ‘আর্টক্যাম্প- রঙ তুলিতে বিশ্বকবি’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা, শিলাইদহের কুষ্টিয়া, সিরাজগঞ্জের শাহাজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগসহ দেশের ছয়টি জেলায় একযোগে অনুষ্ঠিত হয়েছে এই আর্টক্যাম্প। এতে অংশগ্রহণ করেন বিশিষ্ট বরেণ্য শিল্পীরা ও বিশ্ববিদ্যালয়ের চারুশিল্পীসহ ৬০ জন শিল্পী। আর্টক্যাম্পে বিশিষ্ট ও বরেণ্য শিল্পীদের রংতুলিতে ওঠে আসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শন, সাহিত্য, গান ও কবিতার নানান বিষয়বস্তু।

জাতীয় জাদুঘর : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘সমাজ সংস্কারক ও রবীন্দ্রনাথ’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।