ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশের অর্থনীতি গতিশীল করতে বড় ভূমিকা ছিল মুহিতের

বললেন স্পিকার
দেশের অর্থনীতি গতিশীল করতে বড় ভূমিকা ছিল মুহিতের

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যারা জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদের মধ্যে অন্যতম সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত। তিনি সারা জীবন দেশের জন্য কাজ করে গেছেন। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে গতিশীল করতে বড় ভূমিকা পালন করেছেন তিনি। ক্ষুদ্র ও নারী উদ্যেক্তাদের সামনে এগিয়ে নিতে ১০০ কোটি টাকা পর্যন্ত বরাদ্দ দিয়েছিলেন তিনি। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এ ‘কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্পিকার বলেন, অনেক গুণের অধিকারী মানুষটিকে নিয়ে লেখা বইটি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশের জন্য কী কী করতে হবে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি তারই পরিকল্পনা করেছেন। তার কারণে বাংলাদেশের অর্থনৈতিক খাতে বিরাট পরিবর্তন এসেছে। তিনি সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ডাবল করতে কাজ করেছেন।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আবুল মাল আবদুল মুহিত উঁচু ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। তার কাছে আমি অনেক কিছু শেখার সুযোগ পেয়েছি। সাবেক অর্থমন্ত্রী মুহিত সবাইকে সহযোগিতা করেছেন উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি আমার জন্য প্রধানমন্ত্রীর কাছে সুপারিশ করেছিলেন। তার যে সামাজিক নেটওয়ার্ক ছিল, অনেকেই তার সুবিধা পেয়েছেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, দেশবরেণ্য অর্থনীতিবিদ, বিশিষ্ট কূটনীতিবিদ, ভাষা সংগ্রামী, বীর মুক্তিযোদ্ধা সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ছিলেন বাংলাদেশে পরিবেশ আন্দোলনের একজন পথপ্রদর্শক। তিনি পরিবেশ আন্দোলনের জন্য প্রতিষ্ঠিত বাপা-এর প্রতিষ্ঠাতা সভাপতি। এর আগে তিনি ‘পরশ’ নামে একটি পরিবেশবাদী গ্রুপেরও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তার মতো সবাই পরিবেশ সচেতন হলে দেশের সার্বিক পরিবেশের উন্নয়ন হবে। তিনি ক্রীড়া ক্ষেত্রেও অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অসামান্য প্রতিভাবান মুহিত সাহেব ছিলেন দেশের একজন সত্যিকারের কিংবদন্তি।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় অধ্যাপক ও মুহিতের বোন ডা. শাহলা খাতুন, মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছির আলী, প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী এবং গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত