এলাকাবাসীর ক্ষোভ

কলাতলীতে পাহাড় কেটে ভরাট হচ্ছে কৃষিজমি

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এএইচ সেলিম উল্লাহ, কক্সবাজার

কক্সবাজার শহরের কলাতলী উত্তর আদর্শগ্রামে পাহাড় কেটে ডাম্প ট্রাকে নিয়ে লিংক রোডে ফয়েজ ফিলিং স্টেশনের পেছনে ভরাট করা হচ্ছে কৃষিজমি। গত দুই থেকে তিন মাস ধরে সেখানে দিনে-রাতে পাহাড় কাটা হচ্ছে। এলাকাবাসীর অভিযোগ পেয়ে গভীর রাতে অভিযান চালিয়ে পাহাড়ের মাটি ভর্তি একটি ডাম্প ট্রাক জব্দ করে বন বিভাগ। কিন্তু এরপরও পাহাড় কাটা বন্ধ হয়নি। এ ঘটনায় এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।

এলাকাবাসী জানান, কলাতলী উত্তর আদর্শগ্রাম এলাকায় প্রথমে কবরস্থানের পাহাড় কেটে সীমানা প্রাচীর নির্মাণ করেন আজিজুল ওয়াহেদ নামের এক ব্যক্তি। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে প্রচণ্ড ক্ষোভ তৈরি হয়। পরবর্তীতে গত দুই থেকে থেকে মাস ধরে আজিজুল ওয়াহেদের পক্ষে আবারও পাহাড় কাটা শুরু করেন হাবিবুল ইসলাম হাবিব। দৈনিক পাঁচ থেকে ছয়জন শ্রমিক দিয়ে পাহাড় কেটে মাটি জমা রাখা হয়। রাতে ডাম্প ট্রাক নিয়ে সেই মাটি নিয়ে যাওয়া হয় লিংক রোডে হাবিবুল ইসলাম হাবিবদের বাণিজ্যিক প্রতিষ্ঠান ফয়েজ ফিলিং স্টেশনের পেছনে কৃষি জমিতে। খননযন্ত্র (এস্কাভেটর) ব্যবহার করে সেখানে পাহাড়ের মাটি দিয়ে ভরাট করা হচ্ছে কৃষি জমি। এলাকাবাসীর অভিযোগ পেয়ে সম্প্রতি রাতে অভিযান চালিয়ে পাহাড় কেটে মাটি পাচারের সময় মাটিভর্তি একটি ডাম্প ট্রাক জব্দ করে কক্সবাজার দক্ষিণ বন বিভাগ। এরপর কয়েক দিন বন্ধ থাকলেও আবারও পাহাড় কাটা শুরু করা হয়। দ্রুত পাহাড় কাটা বন্ধ করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে হাবিবুল ইসলাম হাবিব বলেন, ‘এটি ব্যক্তি মালিকানাধীন জমি। কিছু অংশ কেটে সমান করা হচ্ছে। আমি এখন মিটিংয়ে আছি, আপনাকে পরে ফোন করব।’

এ বিষয়ে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, ‘কলাতলীতে পাহাড় কাটার খবর পেয়ে অভিযান চালানো হলে পাহাড়ের মাটি নিয়ে পালানোর সময় একটি ডাম্প ট্রাক জব্দ করা হয়েছে। এ বিষয়ে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, ‘ঘটনাস্থলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।