কাস্টমস কর্মকর্তা তাজুলের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

প্রকাশ : ২৬ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জ্যেষ্ঠ প্রতিবেদক

শুল্ক রেয়াত ও প্রত্যার্পণ পরিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. তাজুল ইসলামের বিরুদ্ধে শত শত কোটি টাকার অনিয়মের অভিযোগ জমা আছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। দুদকে দেয়া আবেদনটি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ আবেদনটি নিষ্পত্তি না করতে দুর্নীতি দমন কমিশনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। গতকাল বৃহস্পতিবার সাংবাদিক মনজুরুল বারী নয়নের জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বেয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের সাবেক সহ-সভাপতি সিনিয়র আইনজীবী মো. অজিউল্যাহ ও আজিম উদ্দিন পাটোয়ারি। তাদের সহযোগিতা করেন অ্যাডভোকেট আমিনুল ইসলাম মল্লিক। আগামী চার সপ্তাহের মধ্যে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান এবং শুল্ক রেয়াত ও প্রত্যার্পণ পরিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. তাজুল ইসলামকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে সময় বেধে দেয়া হয়েছে।

তাজুল ইসলাম ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধভাবে অর্জিত শত শত কোটি টাকার সম্পত্তির বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়। এরপর তাজুল ঢাকা প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক মনজুরুল বারী নয়নকে প্রাণনাশের হুমকি দেন। এ ঘটনার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও বাংলাদেশ ক্রাইম বিপোর্টার্স অ্যাসোসিয়েশনসহ দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন করা হয় তাজুলের বিচার চেয়ে।