ঢাবি উপাচার্য

নজরুল সাহিত্যে অনবদ্য অবদান রেখেছেন

প্রকাশ : ২৬ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ঢাবি সংবাদদাতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, কবিতা, নাটক, গল্প প্রতিটি সৃজনশীল কাজই একটি পরিপ্রেক্ষিত বিবেচনায় রচনা করা হয়। নজরুলের মর্মবাণী একটি অসাম্প্রদায়িক মানবিক সমাজ। এই সমাজ প্রতিষ্ঠার অবারিত প্রয়াস আমাদের রাখতে হবে। বাঙালি জাতির বৈশিষ্ট্যে অসাম্প্রদায়িকতার বীজ আছে। যদিও কখনো কখনো অপশক্তি সেগুলো নষ্ট করার অপপ্রয়াস নেয়। তবে বাঙালি জাতির অসাম্প্রদায়িকতার বৈশিষ্ট্যের কারণে তা সফল হয় না।

গতকাল সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, নজরুল আমাদের সাহিত্যে যে অনবদ্য অবদান রেখেছেন, সেজন্য তার প্রতি শ্রদ্ধা জানাই। নজরুলের প্রথম কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণার’ শতবর্ষ উদযাপিত হচ্ছে। নজরুল প্রথম কাব্যগ্রন্থ তাকে সারা পৃথিবীতে মানবতা ও সাম্যের কবি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তিনি কাব্যগ্রন্থটি তৎকালীন এই বাংলার বিপ্লবী কবি বারেন্দ্র কুমার ঘোষকে উৎসর্গ করেছেন। তার জীবনের উৎকৃষ্ট সময়ে ১২টি কবিতা নিয়ে এই কাব্যগ্রন্থ রচনা করেছেন। উপাচার্য বলেন, আমার ধারণা, যদি ওই সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থাকতেন এবং তার বয়স ও যদি ওরকম হতো তাহলে কাজী নজরুল কাব্যগ্রন্থটি তাকেই উৎসর্গ করতেন। কেন না, এই জাতি-রাষ্ট্র সৃষ্টি-গঠনে বঙ্গবন্ধু যে অনবদ্য অবদান রেখেছেন নজরুল। সেই বিবেচনায় তার মধ্যেই কাব্যগ্রন্থের উৎসর্গ করার যে গুণাবলি, তা খুঁজে পেতেন। পরিপ্রেক্ষিত বিবেচনা নিয়ে জাতির সংকটে, যে কোনো বিপদে বঙ্গবন্ধু নজরুলের সে কবিতাবলি প্রকাশ করতেন। নজরুল ও রবীন্দ্রনাথের মধ্যে সাম্যের ও মানবতাবোধের যে মিল, তা দুইজনকেই বাংলা সাহিত্যে অমর করে রাখবে। পাশাপাশি বাংলাভাষী মানুষ তাদের জীবনভর স্মরণ করবেন বলেই আমার বিশ্বাস।

কবি নজরুলের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভোর থেকেই কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে ছুটে আসেন বিভিন্ন দল ও শ্রেণি পেশার মানুষ। সকাল সাড়ে ৬টায় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো একে একে শ্রদ্ধা নিবেদন করে। এরপর বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি শ্রদ্ধা নিবেদন করে। এরপর আওয়ামী লীগ ও বিএনপি শ্রদ্ধা নিবেদন করেন। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপির পক্ষে যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন শ্রদ্ধা জানান।