ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষায় বরাদ্দ বাড়ল সাড়ে ৬ হাজার কোটি টাকা

শিক্ষায় বরাদ্দ বাড়ল সাড়ে ৬ হাজার কোটি টাকা

দেশের শিক্ষাখাতে বেড়েছে বাজেটের পরিমাণ। শিক্ষা খাতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাব করা হয়েছে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা, যা চলতি অর্থবছরে (২০২২-২৩) ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। অর্থাৎ, টাকার অঙ্কে এবার বরাদ্দ বাড়ছে, ৬ হাজার ৭১৩ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আসন্ন অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার দেশের জন্য মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিগত বছরের তুলনায় এ খাতে প্রায় ২ হাজার ৮৭৭ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা।

একই অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিগত বছরের তুলনায় এ খাতে প্রায় ৮৭৫ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

এছাড়া আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশের প্রাথমিক ও গণশিক্ষা খাতে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিগত বছরের তুলনায় এ খাতে প্রায় ২ হাজার ৯৬২ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে জাতীয় বাজেটের প্রায় ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের দাবি জানিয়ে আসছেন শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে আগের মতো এবারও এই দাবি পূরণ হয়নি। আসন্ন অর্থ বছরে (২০২৩-২৪) শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে যে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, তা জাতীয় বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ। অবশ্য শিক্ষার সঙ্গে প্রযুক্তি মিলিয়ে এই হার হয়েছে ১৩ দশমিক ৭ শতাংশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত