ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চাঁপাইনবাবগঞ্জে রাসায়নিক সারের অপচয় কমাতে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জে রাসায়নিক সারের অপচয় কমাতে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ‘সুস্থ জীবনের জন্য সুস্থ মাটি’ এ প্রতিপাদ্যের আলোকে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে এবং নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণের সহযোগিতায় রাসায়নিক সারের অপচয় রোধে কৃষকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়। গতকাল বেলা ১১টায় নাচোলের নেজামপুর উচ্চ বিদ্যালয়ে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মো. ছাব্বির হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া। এসময় তিনি বলেন, একজন মানুষের সুস্থ সবল ও সুন্দর জীবনযাপনের জন্য যেমন নিয়মিত ও পরিমিত আহার গ্রহণ করা প্রয়োজন, তেমনি প্রয়োজন মাফিক সুষম সার ব্যবহার করা উচিত। অধিক রাসায়নিক সার ব্যবহারের অপকারিতা কৃষকের কাছে তুলে ধরতে হবে। সারের অপচয় রোধে মাটি পরীক্ষার মাধ্যমে সুষম মাত্রায় সার ব্যবহার করে জমির উর্বরতা রক্ষায় কৃষকদের এগিয়ে আসার অনুরোধ জানান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এস.আর.ডি.আই’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. বেগম সামিয়া সুলতানা, এস.আর.ডি.আই’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আ ফ ম মঞ্জুরুল হক, আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র

চাঁপাইনবাবগঞ্জের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোখলেসুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. পলাশ সরকার প্রমুখ।

কৃষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন এলাকার আদর্শ কৃষক বিথী রানী ও মো. ময়েন উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, চাঁপাইনবাবগঞ্জের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নুরুল ইসলাম। অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাসহ কৃষক উপস্থিত ছিলেন। পরে ৫০ জন কৃষকদের মাঝে সার সুপারিশ কার্ড বিতরণ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত