স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট মানুষ

নৌপরিবহন সচিব

প্রকাশ : ১৭ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেছেন, আমাদের দক্ষতার অনেক অভাব আছে, দক্ষতার কোনো বিকল্প নেই, প্রশিক্ষণের বিকল্প নেই। ২০২২-২৩ অর্থবছরে ১,৪৯৭টি উন্নয়ন প্রকল্প রয়েছে। অনেক প্রকল্পে বিদেশ সফরের জন্য বরাদ্দ থাকে কিন্তু আইটি এক্সপার্ট প্রশিক্ষণের জন্য কোনো কম্পোনেন্ট থাকে না। প্রকল্পে আইটি এক্সপার্ট প্রশিক্ষণের কম্পোনেন্ট থাকার ব্যবস্থা করব।

গতকাল ঢাকায় কাকরাইলস্থ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে ‘স্কিলস অ্যান্ড ইনোভেশন টু বিল্ড স্মার্ট বাংলাদেশ: আইডিইবি অ্যান্ড এডব্লিউএস’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইডিইবির প্রেসিডেন্ট একেএমএ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর ড. মো. ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, আইডিইবির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।

মো. মোস্তফা কামাল বলেন, কক্সবাজারের মাতারবাড়ি একসময় সিঙ্গাপুরের মতো হবে। সেখানে বিপুলসংখ্যক দক্ষ মানুষের দরকার হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের জনসংখ্যা বোঝা নয়, এরা সম্পদ। আমাদের দেশের মেগাপ্রকল্পগুলোতে দক্ষ জনবল দরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকনোমি দরকার। তার চেয়ে সবচেয়ে বড় বেশি প্রয়োজন স্মার্ট মানুষ। সেই স্মার্ট মানুষকে অবশ্যই দেশপ্রেমিক হতে হবে। আগামী প্রজন্মের জন্য কাজ করতে হবে। আমরা যদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য ফলো করি- তাহলে দেশের জন্য আমি কি করছি সে চেষ্টা থাকতে হবে, দেশের জন্য ভালো কিছু করতে চাই। নৌপরিবহন সচিব এ ধরনের সেমিনার আয়োজনে এগিয়ে আসার জন্য আমাজনকে ধন্যবাদ জানান এবং তাদের সহযোগিতা কামনা করেন। আইডিইবি এবং আমাজন ওয়েব সার্ভিস (এডব্লইউএস) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।