সংসদে পরিবেশমন্ত্রী

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে বরাদ্দ ৩৮৫২ কোটি টাকা

প্রকাশ : ১৯ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন, বর্তমান সময়ের অন্যতম একটি চ্যালেঞ্জ হলো বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, যা মানব সভ্যতার অস্বিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে ঝঁকিপূর্ণ দেশ হিসেবে ক্ষতিপূরণ বাবদ বাংলাদেশের পাওয়া অর্থ পর্যাপ্ত নয়।

শিল্পোন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুত অর্থের তুলনায় অনেক কম আর্থিক সহায়তা দিচ্ছে। সেই সাথে অনুদানের তুলনায় ঋণের পরিমাণই বেশি এবং অভিযোজন খাতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ প্রশমন খাতে বরাদ্দ করা অর্থের তুলনায় কম। তবে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (বিসিসিএসএপি) তে উল্লেখিত অভিযোজন এবং তা বাস্তবায়নের জন্য ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’ গঠন করে বিগত ২০০৯-১০ অর্থবছর থেকে এ পর্যন্ত সর্বমোট ৩ হাজার ৮৫২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এ অর্থ দিয়ে প্রায় ৮৫০টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

গতকাল রোববার জাতীয় সংসদে এমপি এম আব্দুল লতিফ এবং জাতীয় পার্টিও এমপি মসিউর রহমান রাঙার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ভবিষ্যৎ প্রজম্মকে সুরক্ষার জন্য বাংলাদেশ সরকার ‘মুজিব জলবায়ু সম্মৃদ্ধি পরিকল্পনা (২০২২-২০৪১) নিয়েছে, যা মূলত আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে জলবায়ু অর্থায়নের জন্য একটি কৌশলগত বিনিয়োগ কাঠোমো। সরকার এরই মধ্যে ইউএনএফ সিসিসি’র আওতায় জলবায়ু পবিরর্তনজনিত অভিযোজনমূলক কাজ বাস্তবায়নের জন্য জাতীয় অভিযোজন পরিকল্পনা (২০২৩-২০৫০) এবং গ্রীন হাউস গ্যাস নির্গমন কমানোর প্রতিশ্রুতি স্বরূপ ন্যাশানাল ডিটারমাইন্ড কনট্রিবিউশন (এনডিসি) প্রণয়ন ও হালনাগাদ কাজ শেষ করে ইউএনএফ সিসিসিতে দাখিল করা হয়েছে।