ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রামু উপজেলা চেয়ারম্যান

কিশোরীদের আত্মরক্ষার কৌশল শেখানো দরকার

কিশোরীদের আত্মরক্ষার কৌশল শেখানো দরকার

আত্মনিরাপত্তায় আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণরত কিশোরীদের নিয়ে কক্সবাজারের রামুতে দিনব্যাপী কারাতে প্রতিযোগিতার আয়োজন হয়।

গত রোববার সকাল থেকে বিকাল পর্যন্ত আয়োজনে কাতার এবং কুমিতে নামে ছয়টি ইভেন্টে বিজয়ী প্রতিযোগিদের মধ্যে ক্রেস্ট তুলে দেয়া হয়।

রামু উপজেলা প্রশাসন সূত্র মতে, কিশোরীদের আত্মারক্ষার কৌশল ও আত্মবিশ্বাস জোগাতে রামু উপজেলা মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন ও বিএনকেএস’র উদ্যোগে এ প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থানীয় অর্ধশতাধিক কিশোরী অংশ নেয়। তারা আগে থেকে আত্মরক্ষার কৌশল শিখছিল। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশর রামু এপি ম্যানেজার প্রণয় এস পালমার সভাপতিত্বে প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল বলেন, আমাদের কন্যারা বিভিন্ন স্থানে নিপীড়নের শিকার হয়। আত্মরক্ষার কৌশল জানা না থাকায় শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যাওয়া-আসারকালে এমনটি ঘটে থাকে। তাই কিশোরীদের আত্মরক্ষার কৌশল শেখানো দরকার। এ আয়োজনে আমরা দেখেছি বর্তমানের কিশোরীরা আত্মরক্ষায় আত্মবিশ্বাসে বলিয়ান হচ্ছে, এটি প্রশংসার দাবি রাখে। এটি চলমান রাখতে সবার প্রতি অনুরোধ জানান তিনি। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউপি সদস্য মোহাম্মদ ইউনুস। এছাড়াও, প্রোগ্রাম ম্যানেজার শরৎ কুমার চাকমা, এমএনই স্পেশালিস্ট চা গ্যা হ্লা চাক, সেন্সি জনি বড়ুয়া, জসিম উদ্দিন, জয়দেব পাল, উদয় শংকর পাল, সিড়িও লাকিং রাখাইন, রুম্পা খাতুন, রাগিব রায়হান, শফিউলসহ রামু এপির দায়িত্বরত ফ্যাসিলিটেটরসহ কিশোরীদের অভিভাবকরা এতে উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় অংশ নেয়া কিশোরী ফরিদার মা আয়েশা খাতুন বলেন, পথেঘাটে আমাদের মেয়েরা উত্ত্যক্ত হলেও মাথা নিচু করে চলে আসত। কিছু কৌশল জানা থাকলে আর কয়েকজন কিশোরী একসঙ্গে হাঁটলে প্রতিরোধ গড়া যায়। প্রতিযোগিতায় আমাদের মেয়েরা আত্মরক্ষার সেসব কৌশল সহজভাবে প্রদর্শন করেছে। এ প্রতিযোগিতার কথা প্রচার পেলে নিজ নিজ অবস্থান থেকে সবাই আত্মকৌশল রপ্ত করতে সচেষ্ট হবে বলে আশা করছি। আমরা খুবই আনন্দিত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত