বাংলাদেশ এখন দানাজাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

বললেন কৃষিমন্ত্রী

প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক উদ্যোগ নিয়েছেন। বিশেষ করে চাল ও ধান বেশি উৎপাদনের জন্য বিভিন্ন প্রকল্প হাতে নেন। তাই আজ আমরা দাবি করছি, বাংলাদেশ এখন দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আর এ বিষয়টি জানে পুরো পৃথিবী। গতকাল বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার রফিকুল ইসলামের ৯০০ বিঘার আমবাগান পরিদর্শনের সময় এসব কথা বলেন তিনি। কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের এখন একটাই লক্ষ্য। প্রতিটি মানুষের আয় বাড়াতে হবে। তাদের জীবনযাত্রার মান উন্নয়ন করতে হবে। তাদের ছেলেমেয়েরা যেন ভালো স্কুলে পড়ে সে ব্যবস্থা করতে হবে। ভালো চিকিৎসা দিতে হবে।

আব্দুর রাজ্জাক বলেন, আমি নাচোলে এসে দেখলাম। এখনো মাটির ঘর রয়েছে। আমরা দেখতে চাই এই নাচোলে মাটির ঘর থেকে ইটের পাকা ঘর হবে। এ জেলার সম্ভাবনা হচ্ছে আম, যা এরই মধ্যে বিদেশে রপ্তানি শুরু হয়েছে। এ আম রপ্তানির টাকা দিয়েই চাঁপাইনবাবগঞ্জের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন হবে।

তিনি আরও বলেন, ২০১৮ নির্বাচন ইশতেহারে আমরা জাতির কাছে ওয়াদা করেছি যে, বাংলাদেশের মানুষকে আমরা পুষ্টি জাতীয় খাবার খাওয়াব। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, ফলমূলের দাম অনেক বেশি। এজন্য মানুষ খেতেও পারে না। এদিকেও আমরা নজর রেখেছি।