শিল্পকলা একাডেমির ডিজি

আজকের শিশুরাই স্মার্ট বাংলাদেশ গড়বে

প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  পঞ্চগড় প্রতিনিধি

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বলেছেন, আজকের শিশুরাই আগামী দিনে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। তাই শিশুদের কথা শুনতে হবে। তাদের মতামতকে গুরুত্ব দিতে হবে। অনেক সময় বয়স্কদের থেকে শিশুরাই অনেক বেশি সুচিন্তিত মতামত প্রদান করে। বয়স্করা নানা ধরনের চিন্তা-ভাবনায় থাকে। কিন্তু শিশুদের মনস্তত্ব থাকে পরিচ্ছন্ন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে তারাই আধুনিক বাংলাদেশ নির্মাণ করবে।’

গতকাল দুপুরে পঞ্চগড় শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত শিশুদের নৃত্য ও সঙ্গীতবিষয়ক কর্মশালার সমাপনী দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রত্যেকেই মেধাবী। আমরা মেধাকে আড়াই থেকে চার ভাগ কাজে লাগাতে পারি। এই মেধাকে কাজে লাগাতে হলে শিল্প সাহিত্য চর্চার বিকল্প নেই। শিশুদের মেধা বিকাশে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সারাদেশের ৬৪ জেলাতেই কাজ করছে।

তিনি আরো বলেন, আগামী আগস্ট শোকের মাস। শোককে শক্তিতে অভ্যুদয় ঘটিয়ে শিল্পে জাগরণ গড়ে তুলতে হবে। সাম্রাজ্যবাদ আর আসবে না। কিন্তু অপপ্রচার চালাবে। শিল্প ও সাহিত্য চর্চার মাধ্যমে সত্য ও সুন্দর প্রতিষ্ঠা লড়াই চলছে। এ লড়াইয়ে সবাইকে শামিল হতে হবে। আর যাতে স্বাধীনতা বিরোধীদের হাতে জাতীয় পতাকা হাতে না যায় সেজন্য তিনি আগামীতে শিল্প সাহিত্য, সংস্কৃতি ও শিশুবান্ধব সরকারকে ক্ষমতায় আনার আহ্বান জানান। শিল্পকলা একাডেমি সাংস্কৃতিক চর্চা তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে কাজ করছে।

সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা উদীচীর সভাপতি শফিকুল ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আবু তোয়বুর রহমান। এ সময় জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি মিজানুর রহমান বাবলু, সাবদারুল ইসলাম মুক্তা, সহ-সাধারণ সম্পাদক আকতারুন্নাহার সাকি, নুর নবী জিন্নাহ, সদস্য শহীদুল ইসলাম শহীদসহ অভিভাবক, শিক্ষক ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে জেলা শিশু সঙ্গীত ও শিশু নৃত্য দলের প্রযোজনায় নির্মাণ কর্মসূচির আওতায় তিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সঙ্গীত প্রশিক্ষক ছিলেন সঙ্গীত শিল্পী ও সংগঠক ইয়াসমিন আলী ও নৃত্য প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য প্রশিক্ষক এসকে জাহিদ। কর্মশালায় প্রায় অর্ধ-শতাধিক সঙ্গীত ও নৃত্য শিশু শিল্পী অংশ নেয়। শেষে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট প্রদান করা হয়। অনুষ্ঠানে নৃত্য ও সংগীতের ১০টি গান প্রদর্শন করা হয়।