ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রেল যোগাযোগ আধুনিকায়নে ইলেকট্রিসিটি ব্যবহার হবে

বললেন রেলমন্ত্রী
রেল যোগাযোগ আধুনিকায়নে ইলেকট্রিসিটি ব্যবহার হবে

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল যোগাযোগব্যবস্থা আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে রেলে ইলেকট্রিসিটি ব্যবহার করা হবে। গতকাল রেলভবনের সভা কক্ষে বাংলাদেশ রেলওয়ে এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগোপযোগী ও পরিবেশবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। তার অংশ হিসেবেই ইলেকট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য আজকের এ চুক্তি স্বাক্ষর।

মন্ত্রী বলেন, ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে রেলে গ্যাস ও ইলেকট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমন হয় না। এটি পরিবেশবান্ধব, তাই প্রথমবারের মতো বাংলাদেশে ইলেকট্রিসিটি ব্যবহারের উদ্বেগ গ্রহণ করা হয়। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইলেকট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন নারায়ণগঞ্জ থেকে ঢাকা, ঢাকা থেকে চট্টগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয়। তারা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। এর আগে বাংলাদেশ রেলওয়ের পক্ষে মো. হাবিবুর রহমান চিফ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির পক্ষে ইসমাইল হায়দারলি চুক্তিতে স্বাক্ষর করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত