বাঙলা কলেজের সামনে ছাত্রলীগ-বিএনপির সংঘর্ষ

দুই মামলায় আসামি ১২২৯ জন, ১৮ জন কারাগারে

প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জ্যেষ্ঠ প্রতিবেদক

রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে মিরপুরে সরকারি বাঙলা কলেজের সামনে ছাত্রলীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। বিএনপি নেতকর্মীদের বিরুদ্ধে দায়ের করা একটি মামলার বাদী মিরপুর সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী রুবেল হোসেন ও অপর মামলার বাদী প্রতিষ্ঠানটির স্টাফ মো. মহিদুর রহমান। দুই মামলায় আসামির নাম উল্লেখসহ অজ্ঞাতনামা মোট আসামির সংখ্যা ১২২৯ জন। দুই মামলায় গ্রেপ্তার হওয়া ১৮ বিএনপি নেতাকর্মীকে এরই মধ্যে আদালতে পাঠানো হয়েছে। গতকাল বুধবার তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

গত মঙ্গলবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দারুস সালাম থানায় মামলা দুইটি দায়ের করা হয়। দারুস সালাম থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিনুর বাসার মামলার তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, রুবেল হোসেনের দায়ের করা মামলায় মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও শিক্ষার্থীদের মারধরের অভিযোগ আনা হয়। এ মামলার এজাহারনামীয় ১২০ জন ও অজ্ঞাতনামা ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে।

অন্যদিকে মো. মহিদুর রহমানের দায়ের করা মামলায় কলেজে ভাঙচুর ও কলেজের স্টাফদের মারধরের অভিযোগ আনা হয়েছে। এ মামলায় এজাহারনামীয় আসামি ১০৯ জন ও অজ্ঞাতনামা ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে। ওসি আমিনুর বাসার বলেন, মঙ্গলবার যারা অগ্নিসংযোগ ও ভাঙচুর করেছে তাদের বিরুদ্ধে দুইটি মামলা দায়ের হয়েছে। পুলিশের তদন্ত অব্যাহত আছে। এ বিষয়ে ডিএমপির মিরপুর বিভাগের দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মফিজুর রহমান পলাশ বলেন, পৃথক দুটি মামলায় এখন পর্যন্ত ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে শিক্ষার্থীর করা মামলায় ৮ জনকে ও কলেজ স্টাফের করা মামলায় ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া আসামিদের এরই মধ্যে আদালতে পাঠানো হয়েছে।

এদিকে পৃথক মামলায় গ্রেপ্তার বিএনপির ওই ১৮ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার তাদের আদালতে হাজির করে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করে দারুস সালাম থানা পুলিশ। অপরদিকে আসামিপক্ষ তাদের জামিন চেয়ে আবেদন করে। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। আদালতে দারুসসালাম থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরিদর্শক আল মামুন বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, মঙ্গলবার সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে গাবতলী থেকে পদযাত্রা শুরু করে বিএনপি। বেলা পৌনে ১২টার দিকে মিরপুর বাঙলা কলেজের সামনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় একটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।