সিরামিকস ও কেমিক্যাল কারখানা স্থাপন

বঙ্গবন্ধু শিল্প নগরে ৩০ একর জমি বরাদ্দ

প্রকাশ : ২২ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

এক্স সিরামিকস লিমিটেড এবং ডাইসিন অ্যাডভান্সড মেটারিয়ালস লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৩০ একর জমি বরাদ্দ পাচ্ছে। প্রতিষ্ঠান দুইটি সেখানে সিরামিকস ও কেমিক্যাল কারখানা স্থাপন করবে। এ লক্ষ্য গত বুধবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে প্রতিষ্ঠান দুইটির আলাদা চুক্তি স্বাক্ষর হয়েছে।

বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর হয়। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক্স সিরামিকস লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ২০ একর জমিতে সিরামিকসের শিল্প স্থাপন করবে। প্রতিষ্ঠানটি শিল্প স্থাপনে প্রায় ২৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে এবং এতে ১৫০০ মানুষের কর্মসংস্থান তৈরি হবে। প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকে সিরামিকসসহ দেশের অন্যান্য খাতে অবদান রেখে চলেছে।

এক্স সিরামিকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহিন বিন মাজহার বলেন, এ পর্যন্ত তারা ২৫টি শিল্প স্থাপন করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি দক্ষিণ এশিয়ার অন্যতম আধুনিক টাইলস প্রস্তুত কারখানা। তিনি জানান, জমি হস্তান্তরের পরবর্তী সময়ে ২ থেকে ৩ বছরের মধ্যে শিল্প স্থাপনের মাধ্যমে ১০০ মিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্য নির্ধারণ করেছে তারা এবং এটি হবে তাদের বৃহৎ কারখানা।

ডাইসিন অ্যাডভান্সড মেটারিয়ালস লিমিটেড ১০ একর জমিতে টেক্সটাইল কেমিক্যাল শিল্প স্থাপন করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটি শিল্প স্থাপনে প্রায় ১৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমানুর রহমান বলেন, ৪৫ বছরের উৎপাদন অভিজ্ঞতা রয়েছে তাদের। দক্ষ লোকবল এবং গবেষণার মাধ্যমে অত্যাধুনিক ল্যাবসহ ম্যানুফাকচারিং ইউনিট প্রতিষ্ঠা করেছে তারা এবং বঙ্গবন্ধু শিল্প নগরেও অনুরূপ শিল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশে কেমিক্যাল শিল্পের প্রায় ৩ থেকে ৪ বিলিয়ন ডলার সমমূল্যের বাজার রয়েছে, যার বেশিরভাগ আমদানির উপর নির্ভরশীল। তাই দেশে কেমিক্যাল উৎপাদনের মাধ্যমে একটি আমদানি পরিপূরক শিল্প গড়ে তোলা সম্ভব। তিনি বেজাকে একটি কেমিক্যাল শিল্প পার্ক স্থাপনের প্রস্তাব দেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন উভয় বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে বলেন, দুইটি প্রতিষ্ঠানই নিজ নিজ খাতে স্বনামধন্য এবং দেশেও আন্তর্জাতিক বাজারে সুনামের সঙ্গে ব্যবসার বিকাশ ঘটাচ্ছে। কাজেই বেজার সঙ্গে এসব বিনিয়োগকারীর যোগসূত্র স্থাপনের ফলে অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে পণ্যের বৈচিত্র্য সাধন হবে। বিনিয়োগকারীদের জন্য পানি, গ্যাস ও বিদ্যুৎসহ সব ধরনের পরিষেবা নিশ্চিত করা হয়েছে বলে তিনি জানান।

বেজার নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান, এক্স সিরামিকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহিন বিন মাজহার এবং ডাইসিন অ্যাডভান্সড মেটারিয়ালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমানুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।