ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইলেকশন মনিটরিং ফোরাম

২৮ জুলাই আসছে যুক্তরাষ্ট্রসহ ছয় দেশের পর্যবেক্ষক টিম

২৮ জুলাই আসছে যুক্তরাষ্ট্রসহ ছয় দেশের পর্যবেক্ষক টিম

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ছয়টি দেশ থেকে ছয়জনের একটি দল আগামী ২৮ জুলাই বাংলাদেশ সফরে আসছে। ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) আমন্ত্রণে তারা বাংলাদেশে আসবেন। ছয় সদস্যের এ দলটি আগামী জাতীয় সংসদ নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়ন করে একটি প্রতিবেদন প্রকাশ করবে। সফরকালে তারা নির্বাচন কমিশন, সরকারের কয়েকজন মন্ত্রী ও বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে মতবিনিময় করবেন। গতকাল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী।

অধ্যাপক আবেদ আলী বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে জার্মানি, নেপাল, ভারত, ভুটানসহ চারটি দেশের একটি টিম বাংলাদেশ সফর করে। তারা নির্বাচন কমিশনসহ দেশের বেশ কিছু রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে মতবিনিময় করেন। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, চীনের ছয় সদস্যের দ্বিতীয় টিম বাংলাদেশ সফরে আসবে। প্রতিনিধিদল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়ন করে একটি প্রতিবেদন প্রকাশ করবে।

তিনি বলেন, ইএমএফের আমন্ত্রণে আসা দ্বিতীয় এ টিমে রয়েছেন- যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক মিস্টার টেরি এল ইসলে, আয়ারল্যান্ড থেকে ইউরোপীয় ইউনিয়নের রাজনীতিবিষয়ক সিনিয়র সাংবাদিক মিস্টার নিক পউল, দক্ষিণ কোরিয়ার মানবাধিকার কর্মী মিস্টার পার্ক চুং চাং, জাপানের সমাজকর্মী ইউসুকি সুগু, যুক্তরাজ্যের লেখক ও গবেষক মাইকেল জন শেরিফ এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক এন্ডি লিন। ইএমএফ চেয়ারম্যান আরো বলেন, এ টিমের নেতৃত্ব দেবেন নিক পউল। আগামী ২৯ জুলাই সকালে নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও রাজনৈতিক পরিবেশ মূল্যায়ন শীর্ষক নাগরিক সংলাপে অংশগ্রহণ করবেন তারা। ৩০ ও ৩১ জুলাই নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা।

তিনি আরো বলেন, প্রতিনিধি দলটি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট, জাকের পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতা লীগ, জাসদ, ইসলামী ঐক্যজোটসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও মতবিনিময় করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত