ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কাপ্তাইয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

কাপ্তাইয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থ কেন্দ্রের সহযোগিতায়, বাংলা একাডেমীর সমন্বয়ে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় শুরু হলো দুই দিনব্যাপী সাহিত্য মেলা। গতকাল বৃহস্পতিবার সকালে কাপ্তাই উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কর্ণফুলী সরকারি কলেজ প্রাঙ্গণে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধনের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। যেখানে রাঙামাটি জেলার দূর-দূরান্ত থেকে আগত সাহিত্যপ্রেমী, কবি-সাহিত্যিক, পাঠক, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠান প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাহিত্য মেলার শুভ উদ্বোধন করেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। এসময় তিনি বলেন, সবাই লেখক হতে পারে না, লেখকস্বত্বা ভেতর থেকে

আসতে হয়। কবিতা, গান, সাহিত্যচর্চার মাধ্যমে মানুষের মনের উদারতা বাড়ে। এছাড়া সাহিত্যচর্চার মাধ্যমেই জ্ঞান অর্জন করা সম্ভব হয়।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে-এর সভাপতিত্বে কাপ্তাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুল ইসলাম, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমা। স্বাগত বক্তব্য দেন কর্ণফুলী সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী ও বিশিষ্ট প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী। পরে প্রধান অতিথি সাহিত্য মেলার স্টল পরিদর্শন করেন এবং কবি, লেখক ও পাঠকদের সঙ্গে কথা বলেন।

প্রসঙ্গত, কাপ্তাইয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলায় ৭টি নান্দনিক বইয়ের স্টল দেওয়া হয়েছে। যেখানে রূপসী কাপ্তাই, নন্দন বইঘর, উত্তমাচা, পার্বত্য কাব্য ছন্দনীড়, দীপা বইঘর, আজাদ লাইব্রেরি এবং পাঠক লাইব্রেরি নামের ৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এছাড়া উদ্বোধনী পর্ব শেষে কবি, সাহিত্য ও ছড়াকারদের প্রাণবন্ত উপস্থিতিতে প্রবন্ধ পাঠ, সাহিত্য আড্ডা, ছড়া ও কবিতা পাঠ এবং লেখক কর্মশালা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত