ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাঙ্গাইলে কৃষিমন্ত্রী

চার ফসলের সম্ভাবনা খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখবে

চার ফসলের সম্ভাবনা খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখবে

আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ডক্টর মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দিন দিন আমাদের কৃষি জমি কমে যাচ্ছে- বিপরীতে জনসংখ্যা বাড়ছে। পৃথিবীর সবচেয়ে জনবহুল এ দেশের ১৭ কোটি মানুষের খাদ্যের জোগান ঠিক রাখতে হলে একই জমি থেকে বছরে বার বার ফসল ফলাতে হবে- বেশি করে ফসল ফলাতে হবে।

তিনি বলেন, সাধারণত ১৪০-১৬০ দিনের মধ্যে ধান হয়। সেই ধান যদি ৯০-১০০ দিনের মধ্যে হয়- তাহলে সেটি বিরাট সম্ভাবনাময়। ব্রি-৯৮ আউশ ধান সেই সম্ভাবনা নিয়ে এসেছে। এ ধান ৯০-১০০ দিনে হচ্ছে- ফলনও বিঘাতে ২৫-৩০ মণ হচ্ছে। এ জাতের ধান সারা দেশে ছড়িয়ে দিতে পারলে খাদ্য নিরাপত্তায় বিরাট ভূমিকা রাখবে। গতকাল শনিবার দুপুরে টাঙ্গাইলের ধনবাড়ীতে মুশুদ্দি গ্রামে ব্রি-৯৮ জাতের আউশ ধানের ক্ষেত পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উন্নত জাতের অভাব এবং খরা, বন্যা ও অতিবৃষ্টির ঝুঁকির কারণে দেশে এখন আউশ ধান অনেক কমে গেছে- বেড়েছে বোরো ও আমনের চাষ। এরইমধ্যে আমাদের বিজ্ঞানীরা স্বল্প জীবনকালীন উন্নত জাতের আউশ ধান উদ্ভাবন করেছেন। ব্রি-৯৮ মাঠে খুবই সম্ভাবনা দেখাচ্ছে। এ জাতটি মাঠ পর্যায়ে জনপ্রিয় করতে পারলে দেশে আউশ আবার অন্যতম প্রধান ফসলে পরিণত হবে। একইসঙ্গে এটি লাভজনক ফসল হিসাবে কৃষকের হাসিকে আরো চওড়া করবে।

এ সময় ব্রি-৯৮ ধান চাষি ইকবাল হোসেন জানান, একই জমিতে বছরে ৪টি ফসল ঘরে তোলা সত্যিকারার্থে কল্পনাতীত ছিল। তিনি ব্রি-৯৮ জাতের এই আউশ ধানটি ২০ দিনের চারাসহ মোট ৯৮-১০০ দিনের মধ্যে কর্তন করেছেন। এর আগে তিনি একই জমিতে বোরো মৌসুমে ব্রি-৯৬ জাতের ধান চাষ করেছিলেন। এখন তিনি আমনে ব্রি-৭৫ লাগাবেন এবং আমন কেটে স্বল্প জীবনকালীন সরিষার আবাদ করবেন।

এ সময় স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তা, কৃষক ও আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত