চার দফা দাবিতে কক্সবাজারে ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অনতিবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামের স্বতন্ত্র বোর্ড গঠনসহ চার দফা দাবিতে কক্সবাজারে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং মানববন্ধন করেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল-ম্যাটস-এর শিক্ষার্থীরা। গতকাল কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হয়।

ম্যাটস শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো- ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অনতিবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামের স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগদান এবং বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুয়ায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান।

মানববন্ধনোত্তর সমাবেশে আয়োজকরা বলেন, স্বাধীনতাত্তোর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশেষ গুরুত্ব দিয়ে ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকালিটি (ডিএমএফ) গঠন করে। আর ডিএমএফ শিক্ষার্থীদের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদানসহ কর্মসংস্থান সৃষ্টি ও নিয়োগদানের দাবিতে এ চার দফা দাবি জানিয়েছে।

মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচিতে কক্সবাজার ইনস্টিটিউট অফ মেডিকেল টেকনোলজি অ্যান্ড ম্যাটসের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

শিক্ষার্থীরা বলেন, তাদের দাবি আদায় না হলে তারা সারা দেশের ন্যায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং পরীক্ষা বর্জন করবে।

এ সময় উপস্থিত ছিলেন ম্যাটস শিক্ষার্থী সাইমুন ইসলাম রিপন, আতিকুল ইসলাম, কুতুবউদ্দিন রিয়াজ, মাহমুদসহ দুই শতাধিক শিক্ষার্থী।