বিশ্বে সামরিক বাহিনীর ক্ষমতা দখলে উদ্বিগ্ন বাংলাদেশ

বললেন : পররাষ্ট্রসচিব

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পৃথিবীর বিভিন্ন দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখলে বাংলাদেশ উদ্বিগ্ন বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। গতকাল ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে অনুষ্ঠিত ‘জি-২০ ঢাকা টু দিল্লি’ শীর্ষক সেমিনারে দেওয়া সমাপনী বক্তব্যে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রসচিব বলেন, গ্যাবন, নাইজার, মালিসহ পৃথিবীর বিভিন্ন দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখলে উদ্বিগ্ন বাংলাদেশ। চলমান সহিংসতা ও সামরিক বাহিনীর ক্ষমতা দখলের কারণে বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের অগ্রাধিকার বিষয়গুলোর গুরুত্ব কমে যেতে পারে।

মাসুদ বিন মোমেন বলেন, এসডিজি লক্ষ্য, জলবায়ু পরিবর্তন ও মানবিক অগ্রাধিকার ইস্যুগুলোকে পেছনে ফেলে বৈশ্বিক পরিমণ্ডলে এ সমস্যাগুলো সামনে চলে আসতে পারে।

বৈশ্বিক অনিশ্চিত পরিস্থিতির মধ্যে সামনের বহুপাক্ষিক ফোরাম বৈঠকগুলোতে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরবে বলে জানান পররাষ্ট্রসচিব। তিনি বলেন, বৈশ্বিক অনিশ্চয়তা বাংলাদেশের স্বার্থের ওপর প্রভাব ফেলে।

মাসুদ বিন মোমেন বলেন, আমরা আশা করি সেপ্টেম্বরের জি-২০ সম্মেলন বৈশ্বিক অগ্রাধিকার ইস্যুগুলোকে সামনে নিয়ে আসবে এবং আমাদের সবার জন্য অগ্রাধিকার বিষয়গুলো অর্জনে ভূমিকা রাখবে।

জি-২০ সম্মেলনে বিশ্বের সমস্যাগুলো সমাধানে উদ্যোগ নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রসচিব। সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বক্তব্য দেন।