ডেঙ্গু প্রতিরোধে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : পরশ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। গতকাল বৃহস্পতিবার মিরপুর-১০ নম্বর গোল চত্বরে যুবলীগের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় শেখ পরশ বলেন, এই মুহূর্তে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান ভীষণভাবে তাৎপর্যপূর্ণ। যেহেতু এখন ডেঙ্গু প্রায় মহামারি রূপধারণ করেছে, তাই সচেতন নাগরিক হিসেবে আমরা ঘরে বসে থাকতে পারি না। দায়িত্বশীল নাগরিক হিসেবে আমাদের ভূমিকা রাখতে হবে, আমাদের পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকতে হবে এবং অন্যকে নিজেদের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখতে আহ্বান জানাতে হবে।

তিনি আরো বলেন, ডেঙ্গু মোকাবিলায় ঢাকাসহ সবগুলো মহানগরে ওয়ার্ডভিত্তিক এ কর্মসূচি হাতে নিতে হবে। আমাদের নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকতে হবে এবং পাড়া প্রতিবেশীদেরও এতে উদ্বুদ্ধ করতে হবে। তাহলেই এই দুর্যোগ মোকাবিলা সম্ভব হবে। সরকারের প্রচেষ্টার পাশাপাশি আমাদের প্রত্যেকের নিজ নিজ আঙিনা ও আবাসস্থল পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করতে হবে। এতে করে স্বল্প সময়ের জন্য হলেও ডেঙ্গু থেকে আমরা মুক্তি পাব। মশক দমনে একমাত্র উপায় হচ্ছে, আমাদের সচেতনতা। আমরা নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে এ সমস্যা সমাধান সম্ভব হবে। যুবলীগ চেয়ারম্যান বলেন, এই পরিচ্ছন্নতার অভিযান একটি বার্তা বহন করে; এর মানে হলো, যুবলীগ সমাজের সৃষ্ট জঞ্জাল ও আবর্জনা দূর করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

দুর্নীতি, অপসংস্কৃতি, অপপ্রচার ও মিথ্যাচারের অপরাজনীতি এই জঞ্জালের অংশ। বিএনপি-জামায়াত যে মিথ্যাচার করছে, তা আমাদের মোকাবিলা করতে হবে। এ জন্য আপনাদের দায়িত্ব নিতে হবে। এছাড়া হত্যা-খুন, অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ ও বোমাবাজির অপরাজনীতি বাংলার মাটি থেকে চিরতরে দূর করতে হবে। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। এ সময় উপস্থিত ছিলেন, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. মামুনুর রশীদ, মো. হাবিবুর রহমান পবন, ইঞ্জিনিয়ার মৃনাল কান্তি জোদ্দার, ঢাকা মহানগর যুবলীগ উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন, কেন্দ্রীয় যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ, সাংস্কৃতিক সম্পাদক বিপ্লব মুস্তাফিজ, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. মো. ফরিদ রায়হান ও পরিবেশবিষয়ক সম্পাদক মো. হারিছ মিয়া শেখ সাগর। আরো উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মো. আব্দুল মুকিত চৌধুরী, উপ-দপ্তর সম্পাদক মো. দেলোয়ার হোসেন শাহজাদা, উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক অ্যাড. শেখ নবীরুজ্জামান বাবু, উপ-ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. আলতাফ হোসেন, উপ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক এনআই আহমেদ সৈকত, উপ-পরিবেশবিষয়ক সম্পাদক সামছুল ইসলাম পাটোয়ারী, উপ-কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক মোল্লা রওশন জামির রানা, উপ-ধর্ম সম্পাদক হরে কৃষ্ণ বৈদ্যসহ কেন্দ্রীয় মহানগর ও বিভিন্ন ওয়ার্ড যুবলীগের নেতরা।