ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৬০ বিঘার অতিরিক্ত কৃষিজমি ছাড়তে হবে

বললেন ভূমিমন্ত্রী
৬০ বিঘার অতিরিক্ত কৃষিজমি ছাড়তে হবে

কোনো ব্যক্তি ৬০ বিঘার অতিরিক্ত কৃষিজমি রাখতে পারবেন না। এমনকী উত্তরাধিকার সূত্রে পেলেও পছন্দমতো ৬০ বিঘা রেখে অতিরিক্ত জমি সরকারকে ছেড়ে দিতে হবে। সরকার ক্ষতিপূরণ দিয়ে অতিরিক্ত জমি খাস করতে পারবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান ভূমিমন্ত্রী।

জাতীয় সংসদে উত্থাপিত ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ভূমিমন্ত্রী বলেন, জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল, ২০২৩’ পাস হয়েছে।

আপাতত এই আইন অনুসারে কেউ ৬০ বিঘার বেশি কৃষি জমির মালিক হতে পারবেন না। বঙ্গবন্ধুর আমলে এটা ছিল ১০০ বিঘা। এরশাদ এসে ৬০ বিঘা করেছেন। কিন্তু অধ্যাদেশের আলোকে বিধিমালা না হওয়ায় এতদিনেও এটি বাস্তবায়ন হয়নি। এখন নতুন আইন করে সরকার তা বাস্তবায়ন করতে চাচ্ছে। কিন্তু অনুমতি নিয়ে কোনো কোম্পানি ৫০০ কিংবা এক হাজার বিঘা জমি নিতে পারবে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘আইনের পাঁচ নম্বরে বলা আছে, উত্তরাধিকার সূত্রে অর্জিত জমি ৬০ বিঘার বেশি হলে ভূমির মালিক তার পছন্দ অনুসারে ৬০ বিঘা জমি রাখতে পারবেন। অবশিষ্ট জমি সরকারি বিধির মাধ্যমে ক্ষতিপূরণের বিনিময়ে খাস করতে পারবেন। ৬০ বিঘার বেশি থাকলে সেটি কেউ বিক্রিও করে দিতে পারেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কার কার ৬০ বিঘার বেশি জমি আছে আমাদের কাছে এ সংক্রান্ত ডাটাবেজ আসছে।

তখন সব পরিষ্কার হয়ে যাবে। দেশের যে কোনো জায়গায় জমি থাক না কেন, তা স্বয়ংক্রিয়ভাবেই ডাটাবেজ দেখে বলা যাবে। এমন না যে আপনি চট্টগ্রামে কিছু কিনলেন, আবার রংপুরে কিনলেন, এভাবে ফাঁকি দিলেন। তা পারবেন না, ডাটাবেজে সব চলে আসবে।

নতুন আইনে বলা আছে, কোনো ব্যক্তি একক নামে ৬০ বিঘার (এক বিঘা সমান ৩৩ শতাংশ) বেশি জমির মালিক হতে পারবেন না। কারো নামে ৬০ বিঘার বেশি জমি থাকলে অতিরিক্ত জমি সরকার অধিগ্রহণ করতে পারবে। তবে কিছু ব্যতিক্রমের কথাও আছে আইনে।

যেমন সমবায় সমিতি চা, কফি, রাবার ও ফলের বাগানমালিক শিল্প কারখানার কাঁচামাল উৎপাদন হয়, এমন জমির মালিক রপ্তানিমুখী শিল্প ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতের কাজে ব্যবহার হওয়া জমির মালিক ওয়াকফ ও ধর্মীয় ট্রাস্টের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত