ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রামুতে স্বেচ্ছাশ্রমে জরাজীর্ণ সড়ক সংস্কার করল ছাত্র-যুব সংগঠন

রামুতে স্বেচ্ছাশ্রমে জরাজীর্ণ সড়ক সংস্কার করল ছাত্র-যুব সংগঠন

কক্সবাজারের রামুতে জরাজীর্ণ সড়ক সংস্কার কাজে অংশ নিয়েছে স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুবসংঘের সদস্যরা। কেউ মাটি এনে দিচ্ছেন সড়কের বড় বড় গর্তে, কেউ কোদাল নিয়ে সে মাটি সড়কের সঙ্গে মিলিয়ে দিচ্ছেন, কেউ দিচ্ছেন ইট বিছিয়ে আর কেউ ভ্যানগাড়িতে করে বালু এনে নিচ্ছেন বিছানো ইটের উপর। ওরা কেউ পেশাদার শ্রমিক নয়, সবাই এলাকার ছাত্র-যুবক। শরতের শ্বেত শুভ্র আকাশের মতোই সবাই নীল সাদা টি-শার্ট গায়ে স্বতঃস্ফূর্তভাবে মেতে উঠেছেন এলাকার সড়ক সংস্কার কাজে।

জানা গেছে, রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের সামনের এ সড়কটি দীর্ঘদিন সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়ে। সড়কের বিভিন্ন অংশে বিছানো ইট উঠে যাওয়ায় এবং অসংখ্য খানাখন্দকের কারণে বন্ধ হয়ে পড়ে যান চলাচল। সামান্য বৃষ্টি হলে সড়কে পানি জমে যায়। ফলে স্কুল-কলেজ, মাদ্রাসাগামী শত শত ছাত্রছাত্রী এবং এলাকার হাজার হাজার জনসাধারণ এ সড়কে চলাচলে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হয়ে আসছিল।

স্থানীয়রা সড়কটি সংস্কারের জন্য এলাকার জনপ্রতিনিধি এবং প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানালেও সড়কটি সংস্কারের কোনো উদ্যোগ নেয়া হয়নি। শিক্ষার্থী ও এলাকার জনসাধারণের দুর্ভোগের অবসান ঘটাতে অবশেষে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয় স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুব সংঘ। সংগঠনের ৩০ জন সদস্য নিজেদের অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে শুক্রবার, ১৫ সেপ্টেম্বর সকাল থেকে সড়কটির সংস্কার কাজ শুরু করে। সংগঠনের মহৎ এ উদ্যোগে স্থানীয় কয়েকজন ব্যক্তিও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

রাজারকুল ইউনিয়ন পরিষদের সদস্য মাশেকুর রহমান জানান- এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত ছাত্রছাত্রীসহ এলাকার জনসাধারণ চলাচল করে। সড়কটির সংস্কারের জন্য এর আগে রাজারকুল ইউনিয়ন পরিষদে একটি প্রকল্প জমা দেওয়া হয়েছিল। কিন্তু এখনো কোন বরাদ্দ পাওয়া যায়নি। অবশেষে এলাকাবাসীর দুর্ভোগ দূর করতে স্থানীয় সামাজিক সংগঠন তরুণ আলো একতা যুব সংঘের একঝাঁক তরুণ স্বেচ্ছাশ্রমে কাজে শুরু করেছে। তাদের এই উদ্যোগ প্রশংসনীয় এবং অন্যান্য সংগঠনের জন্যও অনুকরণীয়।

তরুণ আলো একতা যুবসংঘের সভাপতি রাশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক জহুর আলম জানিয়েছেন-২০১৮ সালের ২০ জুন প্রতিষ্ঠা লাভের পর থেকে এ সংগঠনটি করোনাকালে সচেতনতামূলক প্রচারণা ও জীবণুনাশক ছিটানো, উগ্রবাদ সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধ, শিক্ষাসামগ্রী বিতরণ, বৃক্ষরোপণসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে। সম্প্রতি সংগঠনটি কক্সবাজার জেলা যুব উন্নয়ন অধিদপ্তর থেকে নিবন্ধন সনদ লাভ করে। দেশ ও জনকল্যাণে সংগঠনটি আগামীতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত