ঢাবি অধ্যাপকের পদাবনতি

অসদুপায় অবলম্বনের দায়ে ৯৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদের মধ্যে পাঁচজনকে পরীক্ষাসহ ৪ বছর, ৫৩ জনকে পরীক্ষাসহ ৩ বছর এবং ৩৯ জন শিক্ষার্থীকে পরীক্ষাসহ ২ বছর মেয়াদে শান্তি প্রদান করা হয়েছে। এছাড়া, দুইজন শিক্ষার্থীর সংশ্লিষ্ট কোর্সের মিডটার্ম-ইনকোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে।

এছাড়া, ২০১৮ সালের ১৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ-উল-ইসলামের বিরুদ্ধে তার কক্ষে একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামকে মারধর করার অভিযোগ উঠে। পরে ভুক্তভোগী শিক্ষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন। পরবর্তীতে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং অভিযোগের বিষয়ে গঠিত তদন্ত কমিটি ও ট্রাইব্যুনালের সুপারিশক্রমে তাকে পদানবতি করে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

গত বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য আলোকিত বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভার সভাপতিত্ব করেন। এছাড়া, সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় আরো সিদ্ধান্ত হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে সর্বনিম্ন ২.০০ সিজিপিএ পেলে পরবর্তী বর্ষে প্রমোশনের সুযোগ থাকবে। যা বর্তমানে অনুষদ ও বর্ষভিত্তিক ভিন্ন রয়েছে। এখন থেকে সব বিভাগেই এটি অভিন্ন থাকবে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সিন্ডিকেট। এছাড়া, সভায় বিশ্ববিদ্যালয়ের ১৬ জন গবেষককে পিএইচডি এবং ১৪ জন গবেষককে এম ফিল ডিগ্রি প্রদান করা হয়।