নদী রক্ষার্থে জবিতে রিভারাইন পিপলের যাত্রা শুরু

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জবি প্রতিবেদক

নদী রক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) রিভারাইন পিপল ক্লাবের যাত্রা শুরু হয়েছে। এতে বাংলা বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দ শিহাব হোসেনকে আহ্বায়ক এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. তরিকুল ইসলামকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সেমিনার কক্ষে রিভারাইন পিপল ক্লাব গঠনবিষয়ক একটি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে নদী রক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিভারাইন কমিটি গঠনের অনুমোদন দেয় রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ। আহ্বায়ক কমিটির অনান্য সদস্যরা হলেন- মাহমুদুল হক সামি, হারুন অর রশিদ নয়ন, ইমাম হাসান, বায়জিদ হাসান, আবদুল্লাহ আল ইমরান, আবরার জাহান রাফি, আসাদুল ইসলাম নাঈম, ফাহিম ফয়সাল, ভবানী পাল, বাছির মিয়া, আল মামুন, রায়হান ইসলাম ও ইয়াসিন আরাফাত।

সভায় নদীবিষয়ক সংগঠনের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য দেন রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ। তিনি বলেন, ‘নদী আমাদের জীবনের অংশ, নদী ছাড়া আমাদের জীবন অসম্পূর্ণ তাই আমাদের নদী সম্পর্কে জানতে হবে এবং ভালোবাসতে হবে। নদী রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব।’

এ ব্যাপারে আহ্বায়ক শিহাব বলেন, দেশের নদীগুলো আমাদের প্রাণ। দিন দিন নদীগুলোর পরিবেশ নষ্ট হচ্ছে। অনেকেই নদী দখল করছে। নদীকে আমাদের রক্ষা করতে হবে। পরিবেশ ও নদীকে রক্ষা না করলে আমাদের জন্য তা হুমকিস্বরূপ হয়ে দাঁড়াবে। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক রাজিব মণ্ডল প্রমুখ।