ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিলিস্তিনের জন্য আজ মসজিদে দোয়া

কাল রাষ্ট্রীয় শোক
ফিলিস্তিনের জন্য আজ মসজিদে দোয়া

ফিলিস্তিনের গাজা উপত্যকার আল আহলি আরব হাসপাতালে ইসরাইলি বাহিনীর হামলায় নিহতদের জন্য আজ জুম্মা নামাজের পর সারা দেশের মসজিদে মসজিদে দোয়া ও আগামীকাল রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক দিবসে অর্ধনর্মিত থাকবে দেশের জাতীয় পতাকা।

গতকাল তেজগাঁওস্থ সড়ক ভবনে সারা দেশের ৮টি বিভাগের ৩৯টি জেলায় একযোগে নবনির্মিত দেড়শ’ সেতু এবং ১৪টি ওভারপাস উদ্বোধনকালে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও মন্দির, গির্জা ও অন্যান্য উপসানালয়ে গাজাবাসীর জন্য দেশবাসীর কাছে প্রার্থনা করার অনুরোধ জানান তিনি।

ফিলিস্তিনের নাগরিকদের উপরে ইসরাইলের বর্বর আগ্রাসনের নিন্দা ও প্রতিবাদ যারা কর?ছে না, তা?দের সমালোচনা করেন শেখ হাসিনা।

গেল সোমবার রাতে আল-আহলি ব্যাপটিস্ট নামের ওই হাসপাতালে এমকে-৮৪ নামের মার্কিন বোমা দিয়ে আঘাত হানে ইসরাইল। ১ হাজার টনের এই ধ্বংসাত্মক বোমার আঘাতে ৫০০ থেকে ১৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই শিশু ও নারী। বোমার আঘাতে বহু মানুষের শরীর ছিন্ন-ভিন্ন হয়ে যাওয়ায় নিহতের প্রকৃত সংখ্যা বের করা বেশ কঠিন হয়ে পড়েছে। গত ১২ দিনে গাজায় ইসরাইলি আগ্রাসনে নিহতের সংখ্যা অন্তত সাড়ে তিন হাজার এবং আহতের সংখ্যা অন্তত ১২ হাজার বলে মনে করা হচ্ছে। গাজায় বেশ কিছু দিন ধরে পানি, বিদ্যুৎ, জ্বালানি ও খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরাইল। মার্কিন সরকার ও তার পশ্চিমা মিত্র সরকারগুলো ছাড়া বিশ্বের বিভিন্ন দেশ ও নেতৃবৃন্দ গাজায় ইসরাইলের এই পৈশাচিক হামলার নিন্দা জানিয়েছে এবং একে যুদ্ধাপরাধ বলে উল্লেখ করেছেন। ইসরাইল অতীতেও জেনে শুনে বেসামরিক অবস্থানে বহু গণহত্যা চালিয়েছে। ১৯৪৮ সালে দের ইয়াসিন গণহত্যা, ৮০-এর দশকে সাবরা শাতিলা গণহত্যা এবং ৯০’র দশকে কানা ক্যাম্প বা গ্রামে চালানো গণহত্যা এসবের অন্যতম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত