আইন কমিশন সাবেক চেয়ারম্যান বিচারপতি আবদুর রশিদ মারা গেছেন

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদ মারা গেছেন। গতকাল সকাল ৮টা ৪৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সোমবার রাত ১০টায় বিচারপতি মো. আবদুর রশিদ হার্ট অ্যাটাক করলে তাকে রাজধানীর মনোয়ারা হাসপাতালে ভর্তি করা হয়। রাত ১টার দিকে মনোয়ারা হাসপাতাল থেকে স্থানান্তর করে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল সকাল ৮টা ৪৫ মিনিটে বিচারপতি মো. আবদুর রশিদকে মৃত ঘোষণা করা হয়। তার মেয়ে ও মেয়ের জামাতা যুক্তরাষ্ট্র থেকে আসলে জানাজা ও দাফনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে পারিবারিক সূত্র জানায়। বিচারপতি মো. আবদুর রশিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছেন।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদ আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে ২০০৯ সালের ২০ এপ্রিল থেকে ২০১০ সালের ১৯ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেন। হাইকোর্টের বিচারপতি হিসেবে আবদুর রশিদ ২০০৯ সালের ২৬ জানুয়ারি অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালের ২৪ অক্টোবর বিচারপতি নিযুক্ত হয়েছিলেন। বিচারপতি হিসেবে রশিদ হাইকোর্টের বিচারপতিদের মামলা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের মামলা ও সুপ্রিম জুডিশিয়াল কমিশন মামলাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলায় রায় দেন।

আইনমন্ত্রীর শোক : সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুর রশিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল এক শোকবার্তায় আইনমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।