ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মতবিনিময় সভায় বক্তারা

‘সুফল প্রকল্প’র সুফল পাচ্ছে কক্সবাজারের বনের ওপর নির্ভরশীল নারী-পুরুষ

‘সুফল প্রকল্প’র সুফল পাচ্ছে কক্সবাজারের বনের ওপর নির্ভরশীল নারী-পুরুষ

সুফল প্রকল্পের সুফল পাচ্ছে কক্সবাজার উত্তর বনবিভাগের প্রত্যন্ত অঞ্চলের বনের ওপর নির্ভরশীল থাকা নারী-পুরুষরা। টেকসই বন ও জীবিকা প্রকল্পের মাধ্যমে বনের ওপর নির্ভর না হয়ে আত্মনির্ভরশীল হচ্ছে শত শত নারী পুরুষ। ফলে ধ্বংসকারীদের হাত থেকে রক্ষা পাচ্ছে বন ও জীববৈচিত্র্য। গত শনিবার কক্সবাজার উত্তর বনবিভাগের মেহেরঘোনা রেঞ্জের সুফল প্রকল্পের অধীনে ৯টি বন সংরক্ষণ গ্রাম এর সদস্যদের সাথে জীবিকা উন্নয়ন তহবিল ও গ্রাম উন্নয়ন তহবিলবিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন উপপ্রধান বন সংরক্ষক, প্রকল্প পরিচালক (সুফল প্রকল্প) গোবিন্দ রায়। বিশেষ অতিথি ছিলেন সুফল উপ প্রকল্প পরিচালক আবদুল্লাহ আব্রাহাম হোসেনসহ বিশ্বব্যাংকের প্রতিনিধিদল।

এ সময় আরো উপস্থিত ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আনোয়ার হোসেন সরকার, সহকারী বনসংরক্ষক (এসিএফ সদর) ড. প্রান্তোষ চন্দ্র রায়, সহকারী বন সংরক্ষক (এসিএফ, ফুলছড়ি) শীতল পাল।

মতবিনিময় শেষে বিশ্ব ব্যাংকের টিম এবং বন বিভাগের কর্মকর্তারা মেহেরঘোনা-চান্দেরঘোনা বন সংরক্ষণ গ্রাম এর গ্রাম উন্নয়ন তহবিল হতে নির্মিত কালভার্ট, পাবলিক টয়লেট, ইট সোলিং রাস্তা পরিদর্শন করেন এবং বন সংরক্ষণ গ্রামের সদস্যদের বিভিন্ন ধরনের দিকনির্দেশনা প্রদান করেন।

এই দিকে প্রতিনিধি দলটি গত শুক্রবার কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের থাইংখালী বিটের ২২০ হেক্টর সুফল প্রকল্পের বাগান পরিদর্শন এবং উপকারভোগীদের সাথে মতবিনিময় করেন। এ সময় ফলজ, বনজ ও ঔষধি গাছের সৌন্দর্য দেখে সন্তুষ্টি প্রকাশ করেন। সবুজের সমারোহে মুগ্ধ হন তারা পরে উখিয়া সদর বিটের নতুন বাগান পরিদর্শন করেন। বনবিভাগের দায়িত্বশীল সূত্র মতে, প্রতিনিধি দলটি গত শনিবার রাতে কক্সবাজার ত্যাগ করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত