কক্সবাজার ৩ ও ৪ আসন

১০ প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ, বাতিল পাঁচ

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তপশিল মতে মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে কক্সবাজার-৩ (সদর, রামু ও ঈদগাঁও) এবং কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের ১০ জন প্রার্থী মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এই দুটি আসনে আওয়ামী লীগের হয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া দুইজনসহ পাঁচজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গতকাল সকাল থেকে কক্সবাজার জেলা প্রশাসনের কার্যালয়ে কক্সবাজার ৩ ও ৪ আসনের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের পর কক্সবাজার জেলা রিটার্নিং কর্মকর্তা ও কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান এ ঘোষণা দেন।

তিনি জানিয়েছেন, গতকাল সোমবার কক্সবাজার ৩ ও ৪ এবং রোববার কক্সবাজার ১ ও ২ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের কার্যালয় সূত্র জানিয়েছে, কক্সবাজার-৩ সদর, ঈদগাও ও রামু আসনে মনোনয়নপত্র দাখিলকারি ছয়জনের মধ্যে চারজনের বৈধ, দুইজনকে বাতিল করা হয়েছে। এতে বৈধ হয়েছে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মোহাম্মদ তারেক, বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব আবদুল আউয়াল মামুন, বাংলাদেশ ন্যাশানালিস্ট ফ্রন্টের প্রার্থী মোহাম্মদ ইব্রাহিমের মনোনয়নপত্র। এই আসনটির ন্যাশনাল আওয়ামী পার্টির প্রার্থী শামীম আহসানের মনোনয়নপত্র বাতিল হয়েছে। বাতিল করা হয়েছে স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল মজিদের মনোনয়নপত্র। কক্সবাজার ৪ উখিয়া-টেকনাফ আসনে মনোনয়নপত্র দাখিলকারি ৯ জনের মধ্যে ছয়জনের মনোনয়নপত্র বৈধ করা হয়েছে। অপর তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বৈধ করা হয়েছে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার, ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির ফরিদ আলম, জাতীয় পার্টির নুরুল আমিন সিকদার ভুট্টো, তৃনমূল বিএনপির মুজিবুল হক মুজিব, ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী, বাংলাদেশ কংগেসের মো. ইসমাইলের মনোনয়ন।

এ আসনে স্বতন্ত্র প্রার্থীর হওয়া টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল বশর, কক্সবাজার জেলা যুবলীগের সাবেক সভাপতি সোহেল আহমদ বাহাদুর এবং সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিকে পিতা দাবি করে আদালতে দায়ের করা মামলার বাদী মো. ইসহাকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর আগে রোববার যাচাই বাছাইকালে কক্সবাজার ১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহ উদ্দীন আহমদসহ পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

এ আসনটি মনোনয়নপত্র দাখিলকারি ১৩ জনের মধ্যে অপর আটজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা হয়েছে। কক্সবাজার-২ আসনের সাত প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ করা হয়েছে।