মানববন্ধনে পেশাজীবী নেতারা

একতরফা নির্বাচন প্রতিহত করা হবে

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আগামী ৭ জানুয়ারির ‘একতরফা নির্বাচন’ প্রতিহতের ঘোষণা দিয়ে পেশাজীবী নেতারা অভিযোগ করেছেন, দেশে মানবাধিকার নেই, আইনের শাসন নেই। বিএনপির নেতাকর্মীদের ওপর চালছে দমন পীড়ন। এমন পরিস্থিতিতে আওয়ামী লীগ আবারো একতরফা নির্বাচন করতে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে পেশাজীবী নেতারা এসব কথা বলেন। ‘মানবাধিকার ও ন্যায়বিচার এবং আইনের শাসন নিশ্চিত করার’ দাবিতে এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)। বিভিন্ন পেশার ২২টি সংগঠনের নেতাকর্মীরা এতে অংশগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক আফম ইউসুফ হায়দার বলেন, এবারও প্রহসনের নির্বাচনে আয়োজন করা হচ্ছে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অংশগ্রহণমূলক নির্বাচন দিন।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ৭ জানুয়ারি নির্বাচন নিয়ে জনগণের কোনো উৎসাহ নেই। এই নির্বাচন প্রতিহত করা হবে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী বলেন, আমরা দেশের মানুষের মৌলিক অধিকার ফিরিয়ে আনার জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছি। আইনের শাসন প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, দেশে গণতন্ত্র, ভোটাধিকার, আইনের শাসন ও মানবাধিকার পুনরুদ্ধার করতে চাই।

বিএসপিপির সাবেক আহ্বায়ক সাংবাদিক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে ও সদস্য সচিব কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন- গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত রায়, জিয়া পরিষদের সভাপতি ডা. আবদুল কুদ্দুস, ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ, ডা. হারুন আল রশিদ, এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (অ্যাব) সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।