ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি

স্বাধীনতার চেতনা আমাদের ধারণ করতে হবে

স্বাধীনতার চেতনা আমাদের ধারণ করতে হবে

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীনতার চেতনা আমাদের ধারণ করতে হবে। এ দেশ আজ স্বাধীন হয়েছে বলেই দেশে আমরা স্বাধীনভাবে চলতে পারি ও কথা বলতে পারি। এ দেশে সকল সম্প্রদায়ের মানুষের স্বাধীনতা থাকবে এবং বর্তমানেও স্বাধীন আছে। বর্তমান সরকারের সময় সব ক্ষেত্রে এ দেশের মানুষ স্বাধীনভাবে তাদের মতপ্রকাশ করতে পারছে।

গতকাল চাঁদপুর মুক্ত দিবসে মাসব্যাপী আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত বিজয় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গণি পাটওয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান জুয়েল, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি জাফর ইকবাল মুন্না।

শিক্ষামন্ত্রী আরো বলেন, জাতির পিতার ডাকে বীর বাঙালিরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। স্বাধীনতার ৫২ বছরে আমরা তাদের স্মরণ করছি। চাঁদপুরে বিজয় মেলার ৩২ বছর চলছে। এটি গৌরবের একটি বিজয় মেলা।

তিনি আরো বলেন, এটি বিজয়ের মাস। বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের স্মরণ করছি। বিজয় মেলার স্টিয়ারিং কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমানের সভাপতিত্বে সভা পরিচালনা করেন, বিজয় মেলা উদযাপন পরিষদের মহাসচিব হারুন আল রশীদ ওরফে বয়াতি হারুন।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে চাঁদপুর পাক হানাদার বাহিনীর বলয় থেকে মুক্ত হয়েছিল। ভারতের মাউন্টেন ব্রিগেড ও ইস্টার্ন সেক্টরের মুক্তিযোদ্ধাদের যৌথ আক্রমণে ৩৬ ঘণ্টা তীব্র লড়াইয়ের পর ৮ ডিসেম্বর জেলার হাজীগঞ্জ উপজেলা এবং বিনা প্রতিরোধেই চাঁদপুর মুক্ত হয়। চাঁদপুর থানার সম্মুখে বিএলএফ বাহিনীর প্রধান মরহুম রবিউল আউয়াল কিরণ প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত