ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র

নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি এখনো নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র

নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি এখনো নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারত, জাপান ও ফিলিস্তিন। দেশগুলো থেকে যথাক্রমে, তিনজন, ১৬ জন এবং ছয়জনের প্রতিনিধিদল নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তবে যুক্তরাষ্ট্র এখনো নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়ে নিশ্চিত করেনি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন। মুখপাত্র জানান, ইইউ’র এক্সপার্ট মিশন আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। এছাড়া ভারত থেকে আসবে, ফিলিস্তিন, ওআইসি, আরব লীগ থেকেও আসবে। জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আরো কিছু আবেদন আছে। কোন কোন দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়টি নিশ্চিত করেছে, এমন প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, ভারত, ফিলিস্তিন, ওআইসি, জাপান। ভারত থেকে তিনজন আসবে, ফিলিস্তিন থেকে ছয়জন (এদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে)। আর জাপানের ক্ষেত্রে যেটা শুনেছি-১৬ জন। এছাড়া ওআইসি ও আরব লীগ কতজন আসবে সেই তথ্যটা এখন আমার কাছে নেই।

গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানান, নির্বাচন দেখতে পর্যবেক্ষক হিসেবে ১৩১ জন আর সাংবাদিক হিসেবে ৪৮ জন আবেদন করেছেন। মোট আবেদন করেছেন ১৭৯ জন।

ইসির দেওয়ার সময় অনুযায়ী, গত বৃহস্পতিবার ছিল বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার শেষ সময়। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের অনুমোদন দেওয়ার কথা রয়েছে সংস্থাটির।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত