কক্সবাজার জেলা প্রশাসন

জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

বিনম্র শ্রদ্ধার মধ্যদিয়ে কক্সবাজারে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করেছে কক্সবাজার জেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার ভোরে বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ, পৌরসভা, বীর মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পরে জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘বাংলাদেশকে মেধাশূন্য করতেই ১৯৭১ সালের এ দিনে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা এ দেশের সূর্যসন্তান বুদ্ধিজীবীদেরকে হত্যা করেছিল। দেশের খ্যাতনামা বুদ্ধিজীবীদের নির্মম হত্যাকাণ্ড ছিল জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। শহীদ বুদ্ধিজীবীদের রেখে যাওয়া আদর্শ ও পথকে অনুসরণ করে একটি অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে পারলেই তাদের আত্মত্যাগ সার্থক হবে।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসিম উদ্দীন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ ইকবাল, বিভীষণ কান্তি দাশ, তাপ্তি চাকমা, শিক্ষাবিদ প্রফেসর সোমেশ্বর চক্রবর্তী, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলামসহ আরো অনেকেই বক্তব্য দেন।

এ সময় পদস্থ সরকারি কর্মকর্তা, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।