ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাধবপুরে কৃষক বদু মিয়ার খামারে থাইল্যান্ডের তরমুজ

মাধবপুরে কৃষক বদু মিয়ার খামারে থাইল্যান্ডের তরমুজ

থাইল্যান্ডের জনপ্রিয় ফল এ্যাকশন তরমুজ এখন হবিগঞ্জের মাধবপুরের এক কৃষকের খামারে বাণিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে। তরমুজ জাতীয় এ ফল আবাদের অল্প দিনেই বাজারজাত করা যায়। বারোমাস এ ফল চাষ হয়। রাজধানীর অভিজাত হোটেলগুলোতে এ ফলের প্রচুর চাহিদা থাকায় কৃষকরা থাইল্যান্ডের এ্যাকশন ফল চাষে আগ্রহী হয়ে উঠেছে। উপজেলার চৌমুহনী ইউনিয়নের গোপীনাথপুর গ্রামের মৃত মৌলানা আব্দুল হামিদের ছেলে বদু মিয়া এলাকার একজন মডেল কৃষক হিসেবে পরিচিতি লাভ করেছে। প্রতি বছর নতুন জাতের কিছু করে উপজেলায় কৃষক ও কৃষি বিভাগের কাছে আলোচনায় এসেছে।

বদু মিয়ার কৃষি খামারে এবার স্থান পেয়েছে থাইল্যান্ডের জনপ্রিয় ফল এ্যাকশন তরমুজ। কৃষক বদু মিয়া জানান, থাইল্যান্ডের এ ফলের বীজ আমদানিকারক একটি বীজ প্রতিষ্ঠান থেকে কয়েক মাস আগে বদু মিয়া এ ফল সম্পর্কে অবগত হন এবং প্রশিক্ষণ নেন।

বৃহত্তর সিলেটের একমাত্র চাষি হিসেবে এ প্রশিক্ষণে তার অংশগ্রহণ। আশ্বিন মাসের শুরুতে তিনি ৫০ শতক জায়গায় এ ফল চাষ করেন। এতে প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। বারোমাস এ ফল চাষ হয়। ৬০ দিনেই গাছ থেকে ফল উঠিয়ে বিক্রি করা যায়। গত ১০ দিন আগে তার খামারে উৎপাদিত এ্যাকশন ফল বাজারজাত করতে শুরু করেছেন। ঢাকার কারওয়ান বাজারে পাইকারিভাবে প্রতি কেজি ১৩০ থেকে ১৫০ টাকায় বিক্রি করা হয়েছে।

কারওয়ান বাজার থেকে এসব ফল রাজধানীর নামিদামি হোটেলগুলোতে সরবরাহ করা হয়। বিদেশিদের কাছে এ ফলের প্রতি চাহিদা রয়েছে। প্রতিদিনেই নতুন জাতের এই ফলকে দেখতে বদু মিয়ার খামারে আসছেন এলাকার কৃষকরা। উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান বদু মিয়া একজন আদর্শ কৃষক। তাকে অনুসরণ করে অনেকেই এলাকায় বিভিন্ন ফল চাষে আগ্রহী হয়ে উঠেছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে বদু মিয়াকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত