ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এক বছরে ১০ লাখ ড্রোন কিনবে ইউক্রেন

এক বছরে ১০ লাখ ড্রোন কিনবে ইউক্রেন

ইউক্রেন ২০২৪ সালে কমপক্ষে ১০ লাখ ড্রোন কেনার পরিকল্পনা করেছে বলে গত সোমবার জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রুস্তেম উমেরভ। ইউক্রেনের জাতীয় সংবাদ সংস্থা ইউক্রিনফর্মে লেখা এক কলামে এমন তথ্য জানিয়েছেন।

রুস্তেম উমেরভ জানিয়েছেন, ‘২০২৪ সালে কমপক্ষে এক মিলিয়ন ড্রোন কেনার পরিকল্পনা করেছে ইউক্রেন। এটা গুরুত্বপূর্ণ যে প্রথমবারের মতো, ড্রোনের জন্য সেনাবাহিনীর সম্পূর্ণ বাস্তব প্রয়োজন স্পষ্টভাবে গণনা করা হয়েছে।

খবর আনাদুলু এজেন্সির ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রথম ব্যাচের ফার্স্ট-পারসন ভিউ (এফপিভি) ড্রোনের অর্ডার দিয়েছে উল্লেখ করে উমেরভ বলেন, মন্ত্রণালয় কার্যকর রসদ এবং পর্যাপ্তসংখ্যক যুদ্ধের যন্ত্রাংশ তৈরিতে কাজ করছে।

উমেরভ আরো বলেন যে, মন্ত্রণালয় আগে এফপিভি ড্রোন ক্রয় করেনি। কারণ এটির প্রয়োজনীয়তার চেয়ে অন্য সবকিছু এগিয়ে ছিল। তবে এখন এটির কার্যকারিত প্রমাণিত।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ২০২৪ সালের লক্ষ্য নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছেন, ইউক্রেন আরো অস্ত্র তৈরির প্রস্তুতি নিচ্ছে। গত শনিবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, প্রতিটি ইউক্রেনীয় সেনা, আমাদের সমগ্র জাতি, আমাদের রাষ্ট্রের জন্য প্রয়োজনীয় সমাধান নিয়ে আমরা আমাদের অংশীদারদের সাথে কাজ করছি।

গত শনিবার দিনের শুরুতে ইউক্রেনের সীমান্তে অবস্থিত রুশ শহর বেলগোরোডে ইউক্রেন বিমান হামলা চালায়। এর পরে রাশিয়া ইউক্রেনের খারকিভে হামলা করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার বেলগোরোডে ইউক্রেনের হামলায় তিন শিশুসহ অন্তত ২১ জন নিহত ও অন্তত ১১০ জন আহত হয়েছে। আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ একথা জানান।

সম্প্রতি রুস্তেম বলেন, বর্তমানে যারা সেনাবাহিনীতে কাজ করছেন, তারা ক্রমশ ক্লান্ত হয়ে পড়ছেন। এই পরিস্থিতিতে নতুন উদ্যম প্রয়োজন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত